আন্তর্জাতিক ডেস্ক

০৪ জানুয়ারি, ২০২২ ১২:৩৭

ভারতে ৪ মাসের মধ্যে কোভিডের সর্বোচ্চ সংক্রমণ

ভারতে প্রায় ৪ মাসের মধ্যে সর্বাধিক দৈনিক রোগী শনাক্ত হয়েছে। মঙ্গলবার (৪ জানুয়ারি) সকালে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, আগের ২৪ ঘণ্টায় সেখানে ৩৭ হাজার ৩৭৯ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

সেপ্টেম্বরের প্রথম দিকের পর থেকে দৈনিক নতুন রোগী শনাক্তের এই সংখ্যা সর্বোচ্চ বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ওই একই সময় আরও ১২৪ জনের মৃত্যু হয়েছে। এতে মহামারীতে মৃতের মোট সংখ্যা ৪ লাখ ৮২ হাজার ১৭ জনে দাঁড়িয়েছে। আর শনাক্ত মোট রোগীর সংখ্যা ৩ কোটি ৪৯ লাখ ৬০ হাজার ছাড়িয়ে গেছে।

তবে ভারতে বর্তমানে অসুস্থ থাকা রোগীর সংখ্যা মোট শনাক্তের ১ শতাংশেরও কম আর এখন সুস্থ হওয়ার হার দাঁড়িয়েছে ৯৮ দশমিক ২ শতাংশে।

দেশটিতে অতিসংক্রামক অমিক্রন ভ্যারিয়েন্টের রোগীর সংখ্যা দাড়িয়েছে ১৭০০ জনে। দিল্লির সাম্প্রতিক নমুনাগুলোর অধিকাংশের মধ্যেই করোনাভাইরাসের নতুন এই ধরনটি পাওয়া গেছে বলে অরবিন্দ কেজরিওয়ালের সরকার সোমবার জানিয়েছে।

দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল নিজেও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। পরীক্ষায় তার কোভিড পজিটিভ এসেছে এবং তার উপসর্গ মৃদু বলে মঙ্গলবার এক টুইটে জানিয়েছেন তিনি।

চলমান গণটিকাদান কর্মসূচিতে দেশজুড়ে এ পর্যন্ত করোনাভাইরাস টিকার ১৪৬ কোটি ডোজ প্রয়োগ করা হয়েছে। এরমধ্যে সোমবার ভারতে ১৫ থেকে ১৮ বছরের ৩৮ লাখ কিশোর বয়সীকে টিকা দেওয়া হয়েছে। টিকাদান কর্মসূচিতে এ বয়সীদের অন্তর্ভুক্ত করার মাধ্যমে এর আওতা আরও বিস্তৃত হল।

আপনার মন্তব্য

আলোচিত