সিলেটটুডে ডেস্ক

১১ জানুয়ারি, ২০২২ ০০:৪০

সাধারণ সর্দি-কাশি কোভিডে কিছুটা সুরক্ষা দিতে পারে

সাধারণ সর্দি-কাশির বিরুদ্ধে শরীরের প্রকৃতিগত প্রতিরোধ ব্যবস্থা যে সুরক্ষা দেয়, সেই একই প্রতিরোধ ব্যবস্থা পরবর্তীতে কোভিডের বিরুদ্ধেও কিছুটা সুরক্ষা দিতে পারে বলে গবেষণায় দেখা গেছে।

ছোট্ট পরিসরে চালানো ওই গবেষণা প্রতিবেদনটি ন্যাচার কমিউনিকেশনস-এ প্রকাশ করা হয়েছে। গবেষণায় এমন ৫২ ব্যক্তি অংশ নিয়েছেন যারা কোভিড-১৯-এ আক্রান্ত ব্যক্তিদের সঙ্গে থেকেছিলন। ওই ৫২ ব্যক্তি সাধারণ সর্দি-কাশির পর নির্দিষ্ট ইমিউন সেলের ‘মেমরি ব্যাংক’ তৈরি হয়েছিল। যা পরবর্তী আক্রমণ প্রতিরোধ করতে সাহায্য করে এবং যার কারণে কোভিডে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম বলে মনে হয়েছে। খবর বিসিসি অনলাইনের।

এই ব্যাপারে বিশেষজ্ঞরা অবশ্য বলেছেন, এই একক প্রতিরোধ ব্যবস্থার ওপর কারও নির্ভর করা উচিত নয় এবং কোভিড-১৯ ঠেকাতে টিকাই একমাত্র প্রধান অস্ত্র। তবে তারা মনে করছেন, তাদের এই গবেষণালব্ধ তথ্য কোভিডের বিরুদ্ধে শরীরের প্রতিরোধ ব্যবস্থা কিভাবে কাজ করে সেই ব্যাপারে উপকারী ধারণা দেবে।

কোভিড-১৯ এক ধরনের করোনাভাইরাসের কারণে হয়। আবার অন্যান্য করোনাভাইরাসের কারণে কিছু সর্দি-কাশিও হয়। তাই বিজ্ঞানীরা ভাবছেন, যদি একটার বিরুদ্ধে শরীরের প্রকৃতিগত প্রতিরোধ ব্যবস্থা কাজ করে, তবে অন্যটির বিরুদ্ধেও এটি সাহায্য করতে পারে।

আপনার মন্তব্য

আলোচিত