আন্তর্জাতিক ডেস্ক

১৭ মার্চ, ২০২২ ১১:৪২

ফের বাড়ছে করোনার সংক্রমণ, ডব্লিউএইচওর সতর্কতা

বিশ্বব্যাপী করোনাভাইরাস বৃদ্ধির যে পরিসংখ্যান দেখা যাচ্ছে, তাতে পুনরায় সংক্রমণ ভয়াবহ আঁকার ধারণ করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। মঙ্গলবার (১৫ মার্চ) ডব্লিউএইচও বিশ্বকে ভাইরাসটির বিরুদ্ধে সচেতন থাকার জন্য সতর্কতা জানিয়েছে। খবর রয়টার্সের।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, এক মাসেরও বেশি সময় পার হওয়ার পর গত সপ্তাহে বিশ্বে করোনার প্রভাব পুনরায় বাড়তে শুরু করেছে। বিশেষ করে এশিয়া এবং চীনের জিলিন প্রদেশে লকডাউন দিয়ে এর প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে লড়াই করতে হচ্ছে।

ডব্লিউএইচও প্রধান টেরডস আধানম গেব্রেইসুস বলেছেন, কিছু দেশে করোনা সংক্রমণ বাড়ছে। তার সত্ত্বেও নমুনা পরীক্ষা কমিয়ে দিচ্ছে। এর মানে বড় কোনো ঝুঁকির শুরু মাত্র।

ডব্লিউএইচও বলছে, গত সপ্তাহের তুলনায় বিশ্বে নতুন সংক্রমণের হার বেড়েছে শতকরা ৮ ভাগ। গত ৭ মার্চ থেকে ১৩ মার্চ পর্যন্ত নতুন করে শনাক্ত প্রায় ১ কোটি ১০ লাখ জন এবং মৃত্যু হয়েছে ৪৩ হাজার জনের। এ হার সবচেয়ে দ্রুত বাড়ছে পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে। যার মধ্যে রয়েছে দক্ষিণ কোরিয়া এবং চীন। এ দুটি দেশে নতুন করে শনাক্তের হার বেড়ে ২৫ শতাংশ হয়েছে এবং মৃত্যু বেড়েছে শতকরা ২৭ ভাগ। এ বছর জানুয়ারির পর এই পরিমাণ বৃদ্ধি এটিই প্রথম।

এদিকে, ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলের বেন গুরিয়ন বিমানবন্দর দিয়ে আসা দুই যাত্রীর দেহে নতুন ধরন শনাক্ত হয়েছে। তবে এই ধরন নিয়ে এখনো উদ্বেগের নয় ইসরায়েল সরকার।

ওমিক্রনের দুটি সাব-ভ্যারিয়েন্ট মিলে নতুন এই ধরন তৈরি হয়েছে। এ বিষয়ে ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, ‘বিশ্বজুড়ে এ ধরন এখনো অপরিচিত। নতুন ধরনে আক্রান্তরা জ্বর, মাথাব্যথা ও পেশী সংকোচনের মতো হালকা উপসর্গে ভুগছিল । তবে তাঁদের বিশেষ চিকিৎসার প্রয়োজন নেই।’

আপনার মন্তব্য

আলোচিত