সিলেটটুডে ডেস্ক

০৬ মে, ২০২৩ ০১:৫৮

করোনাজনিত বৈশ্বিক মহামারির সমাপ্তি ঘোষণা

ছবি: সংগৃহীত

করোনাভাইরাসের কারণে জারি করা বৈশ্বিক জরুরি অবস্থা প্রত্যাহার করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বৃহস্পতিবার (৪ মে) ডব্লিউএইচওর ইমার্জেন্সি কমিটি ১৫তম বৈঠকে সিদ্ধান্তের পর শুক্রবার (৫ মে) ডব্লিউএইচওর প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস এ ঘোষণা দিয়েছেন।

তিনি জানান, ‘ডব্লিউএইচওর ইমার্জেন্সি কমিটি বৈঠকে আন্তর্জাতিক পরিসরে উদ্বেগের জায়গা থেকে জনস্বাস্থ্য জরুরি পরিস্থিতি সমাপ্তির ঘোষণা দেওয়ার পরামর্শ দেওয়া হয়। সিদ্ধান্ত অনুসারে আশাবাদের সঙ্গে আমি ঘোষণা করছি যে একটি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা হিসেবে কোভিড–১৯–এর ইতি ঘটেছে।’

ডব্লিউএইচওর প্রধান বলেন, করোনা মহামারিতে বিশ্বে অন্তত ৭০ লাখ মানুষের প্রাণহানি হয়েছে। তবে মহামারিতে মৃত্যুর প্রকৃত সংখ্যাটা দুই কোটির কাছাকাছি হবে বলেই মনে করেন তিনি।

তিনি আরও বলেন, করোনাভাইরাস এখনো উল্লেখযোগ্য একটি ঝুঁকি হিসেবে রয়ে গেছে।

করোনাভাইরাস প্রথম শনাক্ত হয় চীনে, ২০১৯ সালের শেষ দিকে। এরপর ২০২০ সালের জানুয়ারিতে ভাইরাসটিকে জনস্বাস্থ্যের জন্য হুমকি বিবেচনায় বৈশ্বিক জরুরি অবস্থা ঘোষণা করে ডব্লিউএইচও।

এই মহামারি মোকাবিলার ক্ষেত্রে করোনার টিকা মোড় ঘুরিয়ে দেওয়ার মতো ভূমিকা রেখেছে। টিকা নেওয়ার কারণে ভাইরাসটিতে সংক্রমিত হয়ে মৃত্যু ও গুরুতর অসুস্থ হওয়ার ঝুঁকি থেকে সুরক্ষিত হয়েছেন কোটি কোটি মানুষ।

ডব্লিউএইচওর স্বাস্থ্যগত জরুরি পরিস্থিতি কর্মসূচির নির্বাহী পরিচালক মাইক রায়ান বলেছেন, জরুরি অবস্থা হয়তো শেষ হয়েছে। কিন্তু ঝুঁকি এখনো রয়ে গেছে।

তিনি বলেন, ‘আমরা এখনো মনে করছি, ভাইরাসটি সংক্রমণ ছড়াতেই থাকবে। এটাই মহামারির ইতিহাস।’

আপনার মন্তব্য

আলোচিত