Advertise

নিজস্ব প্রতিবেদক

০১ এপ্রিল, ২০২০ ২২:৪১

করোনায় আক্রান্তের সংখ্যা ৯ লাখ ছাড়িয়ে গেছে

সারাবিশ্বে নভেল করোনাভাইরাসে (কভিড-১৯) আক্রান্ত রোগীর সংখ্যা ৯ লাখ ছাড়িয়ে গেছে। মৃতের সংখ্যা এখন পর্যন্ত ৪৫ হাজারের বেশি।

বুধবার বাংলাদেশ সময় রাতে ওয়ার্ল্ডওমিটার ইনফোতে প্রকাশিত তথ্যে দেখা যায়, আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯০২,৩৫০ জন। এদের মধ্যে সুস্থ হয়েছেন ১৯০,৬৩৭ জন এবং মারা গেছেন ৪৫,২৯২ জন।

গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে পড়া এই রোগ এখন পর্যন্ত ২০৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে। মৃত্যু সংখ্যার দিক থেকে বর্তমানে সবচেয়ে বাজে অবস্থায় রয়েছে ইতালি ও স্পেন। আক্রান্তের সংখ্যায় বাজে পরিস্থিতি যুক্তরাষ্ট্রে।

ইতালিতে বুধবার রাত পর্যন্ত মারা গেছেন ১৩,১৫৫ জন। স্পেনে মারা গেছেন ৯,০৫৩ জন, এবং যুক্তরাষ্ট্রে মারা গেছেন ৪,৩৬৬ জন।

আক্রান্তের দিক থেকে সবার ওপরের রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ প্রতিবেদন লেখা পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১৯৯,০৬৭ জন। এছাড়া ইতালিতে ১১০,৫৭৪, এবং স্পেনে ১০২,১৩৬ জন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতোমধ্যেই করোনাভাইরাসকে বৈশ্বিক মহামারি হিসেবে আখ্যা দিয়েছে। তারা বলছে, নতুন করোনাভাইরাসের ব্যাপক ছড়িয়ে পড়া ঠেকাতে চাইলে জরুরি ভিত্তিতে আগ্রাসী পদক্ষেপ গ্রহণ করতে হবে। তা না হলে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়বে।

এ মাসের ৮ তারিখে বাংলাদেশে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। দেশে বুধবার পর্যন্ত ৫৪ জন রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছে আইইডিসিআর। এদের মধ্যে ৬ জন মারা গেছেন, এবং ২৫ জন সুস্থ হয়ে ওঠেছেন।

আপনার মন্তব্য

আলোচিত