দেবকল্যাণ ধর বাপন

০১ মে, ২০২০ ০০:০৭

পিছু হটলো নর্থ ইস্ট হাসপাতাল, করোনা রোগীদের চিকিৎসায় আপত্তি

সিলেটে করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসায় প্রথমে আগ্রহ দেখালেও এবার নিজেদের সিদ্ধান্ত থেকে সরে দাঁড়িয়েছে নর্থ ইস্ট মেডিকেল কলেজ ও হাসপাতাল। সিলেটের বেসরকারি এই হাসপাতালটি করোনা আক্রান্তদের চিকিৎসা না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

সম্প্রতি হাসপাতালটির পরিচালনা পর্ষদের সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। হাসপাতালের অন্য রোগীদের নিরাপত্তার স্বার্থে এমন সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

যদিও স্বাস্থ্য বিভাগ থেকে করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসায় সরকারি শামসুদ্দিন হাসপাতালের পাশাপাশি নর্থ ইস্ট হাসপাতালের একটি ইউনিট অধিগ্রহণের পরিকল্পনা করা হয়েছিলো। নর্থ ইস্ট হাসপাতাল কর্তৃপক্ষকেও এমন আগ্রহের কথা জানানো হয়েছিলো। তবে চলতি সপ্তাহে স্বাস্থ্য অধিপ্তরকে চিঠি দিয়ে নিজেদের অপারগতা জানিয়ে দিয়েছে নর্থ ইস্ট হাসপাতাল কর্তৃপক্ষ।

যদিও গত ২৫ মার্চ করোনা সংক্রান্ত সেবা প্রদানে ফলাও করে হটলাইন সেবা চালু করে নর্থ ইস্ট মেডিকেল কলেজ হাসপাতাল। করোনাআক্রান্তদের সেবায় নিজেদের প্রস্তুতির কথাও এসময় জানিয়েছিলো এই হাসপাতাল কর্তৃপক্ষ।

গত ১১ এপ্রিল সিলেটের প্রাইভেট হসপিটাল ওনার্স এসোসিয়েশনের সভায় করোনায় আক্রান্ত রোগীদের সেবায় নর্থ ইস্ট মেডিকেল কলেজ হাসপাতালসহ নগরীর দুটি বেসরকারি হাসপাতাল প্রস্তুত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। সে সময় এ সিদ্ধান্তে নিজেদের সম্মতিও প্রকাশ করে নর্থ ইস্ট হাসপাতাল কর্তৃপক্ষ। তবে আগের অবস্থান থেকে এখন সরে দাঁড়িয়েছে হাসপাতালটি।

বিজ্ঞাপন



কর্তৃপক্ষ বলছেন, দক্ষিণ সুরমাস্থ হাসপাতালটির আশেপাশের এলাকার বাসিন্দা ও হাসপাতালে চিকিৎসাধীন অন্য রোগীদের স্বাস্থ্যসেবার কথা মাথায় রেখেই বর্তমানে করোনা আক্রান্তদের চিকিৎসায় যেতে পারছে না হাসপাতালটি। করোনা আক্রান্তদের সেবা দিতে গেলে সেখানে অন্যান্য বিভাগের চিকিৎসাসেবা বন্ধ হয়ে যাওয়ারও একটি আশংকা দেখছেন কর্তৃপক্ষ।

এ ব্যাপারে নর্থ ইস্ট মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী সিলেটটুডে টোয়েন্টিফোরকে বলেন, ‘হাসপাতাল বোর্ড সিদ্ধান্ত নিয়েছেন বর্তমানে নর্থ ইস্ট মেডিকেল করোনা রোগীদের চিকিৎসা দেবে না।’

কারণ হিসেবে তিনি বলেছেন, ‘এখন হাসপাতালটিতে যদি করোনা রোগীদের চিকিৎসা দেয়া শুরু হয় তবে সেখানে থাকা অন্যান্য বিভাগের চিকিৎসাসেবা ব্যাহত হবে এমনকি বন্ধ হয়ে যেতে পারে। আর বন্ধ হয়ে গেলে স্থানীয়রা চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হবেন। তাই অন্য রোগীদের কথা মাথায় রেখে বোর্ড এমন সিদ্ধান্ত নিয়েছেন।’

এই সিদ্ধান্তের ব্যাপারে সিলেটের স্বাস্থ্য বিভাগ ও সিলেট করোনাভাইরাস প্রতিরোধে গঠিত মাল্টিসেক্টরিয়াল কমিটিকে জানানো হয়েছে জানিয়ে এ চিকিৎসক বলেন, আমাদের সিদ্ধান্তের ব্যাপারে আমরা তাদের লিখিতভাবে জানিয়েছি। তবে এখন পর্যন্ত তাদের তরফ থেকে কিছুই জানানো হয়নি।

এদিকে নর্থ ইস্ট মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ সিলেটে করোনায় আক্রান্তদের চিকিৎসা দেবে এমন আগ্রহ দেখানোর পর থেকে স্বাস্থ্য বিভাগ পরিকল্পনা নিয়ে রাখে সিলেট শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালের পর সেখানেই রোগীদের চিকিৎসাসেবা দেবে। তবে বর্তমানে হাসপাতালটির এমন সিদ্ধান্তে বিপাকে পড়েছেন স্বাস্থ্য অধিপ্তরের কর্মকর্তারা।

বিজ্ঞাপন



এ ব্যাপারে স্বাস্থ্য অধিদপ্তরের সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান সিলেটটুডে টোয়েন্টিফোরকে জানান, তাদের আগ্রহ দেখে আমরা পরিকল্পনা নিয়ে রেখেছিলাম সিলেট শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালের পর আমরা নর্থ ইস্ট মেডিকেল কলেজ হাসপাতালে করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা দেবো। কেননা সেখানে আমরা আইসিইউ সাপোর্ট পাবো। যেটা করোনা রোগীদের চিকিৎসায় অনেক বড় ভূমিকা রাখে।

তবে গত ২৮ এপ্রিল নর্থ ইস্ট মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ আমাদের একটি চিঠি পাঠিয়ে করোনা রোগীদের চিকিৎসাসেবা দানে অপারগতা প্রকাশ করেছে। এখন করণীয় নির্ধারণে আমরা বৈঠকে বসবো, সেখানেই এ ব্যাপারে একটি সিদ্ধান্ত নেয়া হবে। তবে তারপরেও যদি নর্থ ইস্ট কর্তৃপক্ষ তাদের হাসপাতাল করোনায় আক্রান্তদের চিকিৎসায় ব্যবহার করতে না দেন বিকল্প হিসেবে আমরা আইসিইউ সাপোর্টসহ মাউন্ট এডোরাকে তালিকায় রেখেছি।

প্রসঙ্গত, বৃহস্পতিবার পর্যন্ত সিলেট বিভাগে ১১০ জন করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। প্রতিদিনই বাড়ছে রোগীর সংখ্যা। অপরদিকে, সিলেটে করোনা আইসোলেশন সেন্টার করা শহীদ শামসুদ্দিন হাসপাতালে শয্যা রয়েছে ১০০টি।

আপনার মন্তব্য

আলোচিত