আন্তর্জাতিক ডেস্ক

০১ মে, ২০২০ ১৩:০৭

করোনাভাইরাস : বিশ্বে সেরে উঠেছেন প্রায় সাড়ে ১০ লাখ মানুষ

বৈশ্বিক মহামারী কোভিড-১৯ ছড়িয়ে পড়েছে বিশ্বের প্রায় সকল দেশ ও অঞ্চলে। এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২ লাখ ৩৪ হাজার ১৩৯ জন মানুষের। আক্রান্ত হয়েছেন ৩৩ লাখের বেশি মানুষ। তবে ইতিবাচক খবর হচ্ছে– ইতিমধ্যে প্রায় সাড়ে ১০ লাখের মতো মানুষ করোনামুক্ত হয়েছেন।

বিশ্বব্যাপী করোনাভাইরাসে প্রাণহানি ও অসুস্থদের পরিসংখ্যান রাখা আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, শুক্রবার সকাল দুপুর পৌনে একটা পর্যন্ত কোভিড-১৯ থেকে মুক্ত হয়েছেন ১০ লাখ ৪২ হাজার ৯৯৫ জন মানুষ।

এ ভাইরাসে আক্রান্ত হয়েছে বিশ্বের ৩৩ লাখ ৮ হাজার ৯০১ জন মানুষ। তাদের মধ্যে বর্তমানে ২০ লাখ ৩১ হাজার ৭৬৭ জন চিকিৎসাধীন রয়েছে। তবে ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন অনেক মানুষ।

কোভিড-১৯ রোগ থেকে যুক্তরাষ্ট্রে সেরে উঠেছেন এক লাখ ৫৫ হাজার ৭৩৭ জন, স্পেনে সেরে উঠেছেন এক লাখ ৩৭ হাজার ৯৮৩ জন, চীনের মূল ভূখণ্ডে ৭৭ হাজার ৬৪২, ইরানে ৭৫ হাজার ১০৩, ইতালিতে ৭৫ হাজার ৯৪৫ এবং ফ্রান্সে ৪৯ হাজার ৪৭৬ জন সুস্থ হয়ে উঠেছেন।

এছাড়া তুরস্কে ৪৮ হাজার ৮৮৬ জন, সুইজারল্যান্ডে ২৩ হাজার ৪০০, কানাডায় ২১ হাজার ৪২৩, অস্ট্রিয়ায় ১২ হাজার ৯০৭, বেলজিয়ামে ১১ হাজার ৫৭৬, দক্ষিণ কোরিয়ায় ৯ হাজার ৭২, অস্ট্রেলিয়ায় ৫ হাজার ৭৩৯ এবং মালয়েশিয়ায় ৪ হাজার ১৭১ জন সুস্থ হয়ে উঠেছেন।

গত বছরের ১৭ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে প্রথম দেখা দেয়া প্রাণঘাতী করোনাভাইরাস বিশ্বময় ছড়িয়ে পড়েছে। এটিকে মহামারী ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

আপনার মন্তব্য

আলোচিত