সিলেটটুডে ডেস্ক

১২ মে, ২০২০ ০১:৪৪

দেশে পৌনে ২ হাজার পুলিশ সদস্য করোনায় আক্রান্ত

মহামারি করোনাভাইরাসের বাংলাদেশের সংক্রমণ প্রতিদিনই গড়ছে নতুন রেকর্ড। এর মধ্যে সম্মুখযুদ্ধে থাকা পুলিশ বাহিনীর মধ্যে ভাইরাসটির সংক্রমণ হয়েছে সবচেয়ে বেশি। সারাদেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১৬২ জন পুলিশ সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। সব মিলিয়ে পুলিশে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৭৫৬ জন। আর মৃত্যু হয়েছে সাতজনের। আক্রান্তদের মধ্যে বেশিরভাগই মাঠ পর্যায়ে কাজ করতেন।

সোমবার পুলিশ সদরদপ্তর সূত্রে জানা গেছে, প্রথম দিকে পর্যাপ্ত সুরক্ষা সরঞ্জাম না থাকলেও মাঠে থেকে পুলিশ সদস্যরা মানুষের সেবাই কাজ করেছেন। বিদেশ-ফেরতদের হোম কোয়ারেন্টিন নিশ্চিত, সংক্রমণ রোধে সরকারি নির্দেশনা মেনে ঘরে রাখাসহ বিভিন্ন কাজ করেছেন। তখনই পুলিশ সদস্যরা আক্রান্ত হয়েছেন। এখন পর্যন্ত পুলিশে আক্রান্ত হয়েছেন এক হাজার ৭৫৬ জন। আক্রান্তদের সংস্পর্শে আসায় কোয়ারেন্টাইনে রাখা হয়েছে চার হাজার ৮০৩ জনকে এবং এক হাজার ১০৩ জনকে আইসোলেশনে রাখা হয়েছে। এ পর্যন্ত ১৬৫ জন পুলিশ সদস্য সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

বিজ্ঞাপন

এছাড়া মোট করোনা আক্রান্তদের মধ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সদস্যই ৮১০ জন। রবিবার এই সংখ্যা ছিল ৭৪৫ জন। মাঠ পর্যায়ের কর্মকর্তা ছাড়াও তাদের দুজন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) ও একজন সহকারী পুলিশ কমিশনার (এসি) পদমর্যাদার কর্মকর্তা আক্রান্ত হয়েছেন।

পুলিশের মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদের নির্দেশে করোনা আক্রান্ত পু‌লিশ সদস্যদের সুচিকিৎসা নিশ্চিত করতে কেন্দ্রীয় পু‌লিশ হাসপাতালে সবধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। এছাড়া ২৫০ শয্যাবি‌শিষ্ট বেসরকারি ইমপালস হাসপাতাল আড়াই মাসের জন্য ভাড়া নেয়া হয়েছে। সেখানেও আক্রান্তদের চিকিৎসা শুরু হয়েছে।

করোনা আক্রান্ত সদস্যদের প্রতিনিয়ত খোঁজ নিতে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সমন্বয়ে গঠন করা হয়েছে ‘বিশেষ টিম’। টিমের সদস্যরা নিরাপদ দূরত্ব বজায় রেখে করোনা আক্রান্ত প্রত্যেক সদস্যকে সশরীরে দেখতে যাচ্ছে। তাছাড়া পরিবারগুলোর খোঁজখবর রাখা হচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত