সিলেটটুডে ডেস্ক

০৮ ডিসেম্বর, ২০২৩ ১১:৪৮

কত সম্পদ নাজমুল হাসান পাপনের

হলফনামায় তথ্য

নাজমুল হাসান পাপন। ছবি : সংগৃহীত

সাবেক রাষ্ট্রপতি মোহাম্মদ জিল্লুর রহমান ও আওয়ামী লীগ নেত্রী আইভী রহমানের পুত্র নাজমুল হাসান পাপন সারাদেশে পরিচিত নাম। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রেসিডেন্ট পাপন বছরের পুরোটা সময়ই ক্রিকেট বিষয়ক আলোচনায় থাকেন। তিনি কিশোরগঞ্জ-৬ (ভৈরব-কুলিয়ারচর) আসনের তিনবারের নির্বাচিত সংসদ সদস্য।

আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠেয় দ্বাদশ সংসদ নির্বাচনে একই আসনে তিনি আওয়ামী লীগ মনোনয়নপত্র জমা দিয়েছেন।

নির্বাচনে মনোনয়নপত্রের হলফনামা অনুযায়ী নাজমুল হাসান পাপনের বার্ষিক আয় ৮ কোটি ৫৩ লাখ ৬২ হাজার ৪৮৮ টাকা এবং ব্যয়ের পরিমাণ ৩ কোটি ৭৬ লাখ ৭০ হাজার ৫৬৫ টাকা।

২০১৮ সালের নির্বাচনে তিনি তার মনোনয়নপত্রে বার্ষিক আয় দেখিয়েছিলেন ৫ কোটি ৪ লাখ ৪৮ হাজার ৯৫১ টাকা এবং ব্যয় দেখিয়েছেন ২ কোটি ৩৮ লাখ ৩১ হাজার ৩৩৭ টাকা। এতে এবার দেখা যায় তার বার্ষিক আয় ৫৮ গুণ বেড়েছে।

মনোনয়নপত্রে নাজমুল হাসান পাপন পেশা হিসেবে বেসরকারি প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল লিমিটেড কোম্পানিতে চাকরি লিখেছেন। চাকরি করে তার বেতন থেকে বার্ষিক আয় ৭ কোটি ৬২ লাখ ১০৯৯ টাকা এবং সংসদ সদস্য হিসেবে সম্মানী ভাতা পেয়েছেন ৫২ লাখ ৩৪ হাজার ১৬০ টাকা।

তিনি তার সম্পদ থেকে ভাড়া বাবদ আয় করেন ২১ লাখ ৩০ হাজার ২৭৫ টাকা, সিকিউরিটি বন্ড, ব্যাংকে আমানতসহ অন্যান্যতে আছে ৩৩ কোটি ৪৬ লাখ ১০ হাজার ৩১৪ টাকা এবং তার সঞ্চয়পত্র আছে ৪ লাখ ৯৬ হাজার ৮০০ টাকা।

নগদ ও ব্যাংকে জমা আছে তার ২৬ কোটি ৫৭ লাখ ৬৪ হাজার ১৯৯ টাকা, বন্ড ও অন্যান্যতে আছে ২ কোটি ৫৯ লাখ ৩৬ হাজার ২৩৯ টাকা।

তার স্ত্রী রোকসানা সুলতানার নগদ আছে ১ কোটি ৪ লাখ ৩২ হাজার ২০০ টাকা এবং ব্যাংকে জমা আছে ১ কোটি ৬৬ লাখ ৯০ হাজার ২৭৭ টাকা। পোস্টাল ও সেভিংসে আছে ১ কোটি টাকা ও তার স্ত্রীর আছে ১ কোটি টাকা। অ্যাপার্টমেন্ট আছে ৫টি, তার মধ্য ৪টি পৈতৃক থেকে পাওয়া এবং ১টি কেনা যার মূল্য ৮৭ লাখ ২৬ হাজার ৫০০ টাকা। স্ত্রীর নামে একটি অ্যাপার্টমেন্ট আছে যার মূল্য ১ কোটি ৩৯ লাখ ৪ হাজার টাকা।

গাজীপুর জেলার শ্রীপুরে তার ২৬৯.৭৫ শতাংশ জমি ও ৩৫.৭৮ কাঠা জায়গা আছে যার মূল্য ৪ কোটি ৩২ লাখ ৮ হাজার ৩৪৫ টাকা। এছাড়া টিভি, ফ্রিজ, এসিসহ আসবাবপত্র আছে একাধিক যার মূল্য ১১ লাখ ২০ হাজার টাকা। তার নামে বীমা আছে ৯৬ লাখ ৩ হাজার ২৩ টাকা এবং স্ত্রীর নামে বীমা আছে ৭ লাখ ৯৫ হাজার টাকা।

পাপনের পরিবারের স্বর্ণ আছে ৫০০ ভরি, যার মূল্য তিনি জানেন না, সব স্বর্ণ উপহার থেকে পাওয়া।

নাজমুল হাসান পাপন লেখাপড়ায় এমবিএ পাস। নির্বাচনের মনোনয়নপত্রের হলফনামায় তিনি এসব সম্পদের বিবরণী উল্লেখ করেন।

উল্লেখ্য, কিশোরগঞ্জ-৬ (ভৈরব-কুলিয়ারচর) আসন থেকে ছয় বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন জিল্লুর রহমান। ২০০৯ সালে দেশের ১৯তম রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হওয়ার পর এ আসনে উপ-নির্বাচন অনুষ্ঠিত হয়। সেখানে তার ছেলে নাজমুল হাসান পাপন বিজয়ী হয়ে সংসদ সদস্য নির্বাচিত হন।

আপনার মন্তব্য

আলোচিত