সিলেটটুডে ডেস্ক

০৫ জানুয়ারি, ২০২২ ১২:০৯

বিসিবির টুইটার কারা চালাচ্ছে?

নিউ জিল্যান্ডের বিপক্ষে তাদের মাটিতে টেস্ট জিতেছে বাংলাদেশ। ইতিহাসে প্রথমবারের মত এই টেস্ট ম্যাচ জয়ে আনন্দে ভাসছে গোটা সামাজিক যোগাযোগ মাধ্যম। সাবেক-বর্তমান ক্রিকেটার থেকে শুরু সকল শ্রেণির সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারীরা এনিয়ে সরব। তবে এমন জয়ের পরেও তিন ঘণ্টার বেশি সময় নীরব ছিল বিসিবির অফিসিয়াল টুইটার আইডি।

এ মুহূর্তে সামাজিক এ যোগাযোগমাধ্যমের সবচেয়ে আলোচিত বিষয়গুলোর একটি এই জয়। গোটা ক্রিকেট দুনিয়াই যেন উদ্‌যাপন করছে বাংলাদেশের এই জয়। দেশ-বিদেশের বিভিন্ন গণমাধ্যম, ক্রিকেট সাংবাদিক তাদের ভেরিফায়েড অ্যাকাউন্ট থেকে এই টেস্ট নিয়ে পোস্ট করে যাচ্ছেন একের পর এক তথ্য, মতামত। কিন্তু যাদের সবচেয়ে আগে উদ্‌যাপন করার কথা, তারাই থাকল নীরব।

বাংলাদেশ ঐতিহাসিক এ জয়ের সুবাস পাচ্ছিল গতকাল থেকেই। মাউন্ট মঙ্গানুই টেস্টের চতুর্থ দিন শেষ বিকেলেই বাংলাদেশ জয়ের পথে এগিয়ে গিয়েছিল অনেকটা পথ। পঞ্চম দিন সকালে ৫ উইকেট হাতে নিয়ে নিউ জিল্যান্ড ব্যাটিং শুরু করেছিল মাত্র ১৭ রান এগিয়ে থেকে। এমন একটা অবস্থায় বাংলাদেশের জয়ের সম্ভাবনাই যে বেশি, সে বিষয়ে নিঃসন্দেহ ছিলেন প্রায় সবাই।

বাংলাদেশ জিতে যেতে পারে, সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দিয়ে অনেক ক্রিকেট ব্যক্তিত্ব এমন ভবিষ্যদ্বাণীই করছিলেন। দেশের সাধারণ ক্রিকেটপ্রেমীরাও নির্ঘুম রাত কাটিয়েছেন ভোরে উঠে এ আনন্দময় অভিজ্ঞতার সাক্ষী হতে। কিন্তু নিজেদের দেশের ক্রিকেট বোর্ডের টুইটার হ্যান্ডলই জয় নিয়ে পোস্ট দিতে সবচেয়ে দেরি করল। শুধু তা–ই নয়, পুরো ম্যাচে বাংলাদেশের গর্ব করার মতো ছোট-বড় কত বিষয়ই তো আছে। প্রথম ইনিংসে বল হাতে শরীফুল, মিরাজদের সাফল্য। দ্বিতীয় ইনিংসে নিউ জিল্যান্ডের দুর্দান্ত পেস চতুষ্টয়ের বিপক্ষে মাহমুদুল, নাজমুল, লিটন, মুমিনুল আর মিরাজদের চোয়ালবদ্ধ লড়াই। তৃতীয় ইনিংসে ইবাদতের গতির তোপে কিউইদের উড়ে যাওয়া।

বিসিবির টুইটার হ্যান্ডলে এই পাঁচ দিন চোখ বোলালে এসব ঘটনার কোনোটারই ছাপ পাওয়া যাবে না। দিন শেষে একেকটা গ্রাফিকস দেওয়ার মাধ্যমে স্কোরকার্ড পোস্ট করা আর যেকোনো একজন ক্রিকেটারের বক্তব্যসর্বস্ব ভিডিও, ব্যস, বিসিবি টুইটারের দায়িত্ব শেষ যেন এখানেই।

ওদিকে যে দেশ বাংলাদেশের বিপক্ষে নিজেদের মাটিতে টেস্ট হারছে, তুলনামূলক বিচারে তাদের টুইটার অ্যাকাউন্ট যথেষ্ট সরব। নিজেরা পোস্ট করে হোক বা অন্যের টুইট রিটুইট করে হোক, টুইটারে নিউ জিল্যান্ড ক্রিকেটের আনুষ্ঠানিক মুখপাত্র ‘ব্ল্যাকক্যাপস’ ম্যাচের প্রতিটি উইকেট, ক্রিকেটারদের প্রতিটি অর্জনের পোস্ট করেছে আলাদা আলাদাভাবে। এ যুগে টুইটার-ফেসবুক যেখানে প্রায় সব ক্রীড়া সংস্থা ও ক্লাবের যোগাযোগ ও প্রচারণার বড় অনুষঙ্গ, সেখানে এমন একটা মুহূর্ত বিসিবির টুইটার হ্যান্ডলের নীরবতা, তাদের পেশাদারত্বকেই প্রশ্নবিদ্ধ করে তুলেছে।

বাংলাদেশের ঐতিহাসিক এই টেস্ট জয় নিয়ে বিসিবির এই নীরবতা নিয়ে প্রশ্ন তুলছেন অনেকেই, অনেকের প্রশ্ন কারা চালাচ্ছে বিসিবির এই অফিসিয়াল এই আইডি। তবে শেষমেশ বিসিবির এই আইডিতে বাংলাদেশের জয়ের খবর এসেছে- ড্রেসিং রুমের একটা ভিডিও শেয়ারের মাধ্যমে। সকাল ৯টা ২৭ মিনিটে একটা পোস্ট শেয়ার করে বিসিবির এই টুইটার আইডি।

আপনার মন্তব্য

আলোচিত