স্বকৃত নোমান

১৯ সেপ্টেম্বর, ২০২৩ ১৩:১৮

বিসিবির উচিত তানজিমকে জিজ্ঞাসাবাদ করা

তানজিম হাসান সাকিব প্রায় নয় বছর আগে বিজয় দিবস নিয়ে যে আপত্তিকর মন্তব্য করেছিলেন, তখন তার বয়স কম ছিল। সেটাকে একজন নির্বোধের মন্তব্য হিসেবে ধরে নেওয়া যেতে পারে। কিন্তু গত বছর চাকরিজীবী নারীদের নিয়ে, সম্প্রতি যা আলোচনায় এসেছে, যে মন্তব্য তিনি করেছেন, তা অত্যন্ত গর্হিত, আপত্তিকর ও নিন্দনীয়। এটাকে নির্বোধের মন্তব্য বলে এড়িয়ে যাওয়ার সুযোগ নেই।

তানজিম তার ফেসবুকে লিখেছেন, ‘স্ত্রী চাকরি করলে স্বামীর হক আদায় হয় না। স্ত্রী চাকরি করলে সন্তানের হক আদায় হয় না। স্ত্রী চাকরি করলে তার কমনীয়তা নষ্ট হয়। স্ত্রী চাকরি করলে পরিবার ধ্বংস হয়। স্ত্রী চাকরি করলে পর্দা নষ্ট হয়। স্ত্রী চাকরি করলে সমাজ নষ্ট হয়।’

বাংলাদেশের নারীরা সেনাবাহিনী, নৌ-বাহিনী, বিমান-বাহিনী, বিজিবি, পুলিশসহ নানা সরকারি-বেসরকারি ক্ষেত্রে চাকরি করছেন। নারীরা স্কুল চালাচ্ছেন, কলেজ চালাচ্ছেন, বিশ্ববিদ্যালয় চালাচ্ছেন, সচিবালয় চালাচ্ছেন, মন্ত্রণালয় চালাচ্ছেন, সংসদ চালাচ্ছেন, এমনকি দেশ চালাচ্ছেন। তানজিমের বক্তব্য অনুযায়ী এসব কর্মজীবী নারীর কমনীয়তা নেই, তারা পরিবার ধ্বংস করছে, সমাজ নষ্ট করছে। তারা স্বামীর হক আদায় করছে না, সন্তানের হক আদায় করছে না।

একজন অখ্যাত সাধারণ মানুষের কথা এবং একজন খ্যাতিমানের কথাকে একই পাল্লায় মাপা যায় না। সাধারণের আপত্তিকর কথায় কিছু যায়-আসে না, একজন খ্যাতিমানের কথায় যায়-আসে। খ্যাতিমানের ইতিবাচক কথায় সমাজে ইতিবাচক প্রভাব পড়ে, নেতিবাচক কথায় নেতিবাচক প্রভাব পড়ে। খ্যাতিমানকে তাই বুঝে-শুনে কথা বলতে হয়। তানজিম জাতীয় দলের একজন গুরুত্বপূর্ণ খেলোয়াড়। তার কথাকে ভাঁড়ের কথা কিংবা যদু-মধু-রাম-শ্যামের কথা বলে এড়িয়ে যাওয়ার সুযোগ নেই।

বিসিবির উচিত এসব আপত্তিকর মন্তব্যের জন্য তানজিমকে জিজ্ঞাসাবাদ করা। সদুত্তর দিতে না পারলে তাকে অবশ্যই এসব আপত্তিকর মন্তব্যের জন্য ক্ষমা চাইতে হবে। গোঁয়ার্তুমি করলে বিসিবির উচিত তাকে দল থেকে অব্যাহতি দেওয়া। যত ভালো খেলোয়াড়ই হোক, নারীর অগ্রযাত্রা বিরোধী, সভ্যতা বিরোধী, সংস্কৃতি বিরোধী এসব কূপমণ্ডূক ও কুরুচিকর ব্যক্তি ক্রীড়াজগতে না থাকাই ভালো।

  • স্বকৃত নোমান: কথাসাহিত্যিক।

আপনার মন্তব্য

আলোচিত