শরিফুল হাসান সুমন

০১ নভেম্বর, ২০২৩ ১১:৪৮

মোদির গুজরাট মডেলের সবচেয়ে বড় ফ্যাসিলিটেটর ছিলেন পিটার হাস

ভারতে মনমোহন-যুগের শেষে নরেন্দ্র মোদিকে ক্ষমতায় আনতে সবচেয়ে বড় ভূমিকা রেখেছিল ‘গুজরাট মডেল’। ২০১৪ সালে নরেন্দ্র মোদির প্রধানমন্ত্রী হওয়ার পেছনেও যে মডেলের বিরাট ভূমিকা ছিল বলে মনে করা হয়।

এই গুজরাট মডেল ছিল ভারতের অর্থনৈতিক সমৃদ্ধির একটা মডেল, যেখানে বলা হতো নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী হলে সারা দেশেই একদিন গুজরাটের মতো চওড়া পিচঢালা রাস্তা হবে, বড় বড় শিল্পগোষ্ঠী বিনিয়োগ, বিদেশি বিনিয়োগ করবে, সবরমতীর মতো সব নদীতেই প্রাণ ফিরে আসবে এবং কৃষিক্ষেতে সেচের জল আসবে—গুজরাটের উন্নয়নের এই ছবি সারা দেশের একদিন আকাঙ্ক্ষা ছিল।

অথচ নির্বাচন জয়ের পরে এই গুজরাট মডেল সবচেয়ে বড় ফাপাবুলি বা ভাঁওতাবাজি স্ক্যাম হিসাবে পরিচিতি পায়। জেএনইউ-র অধ্যাপক ও অর্থনীতিবিদ জয়তী ঘোষের মতে, গুজরাট মডেল ছিল আসলে বিরাট একটা 'স্ক্যাম' বা ভাঁওতাবাজি।

২০১৪ সালে মোদির এই গুজরাট মডেলের সবচেয়ে বড় ফ্যাসিলিটেটর ছিলেন পিটার হাস। ২০১১ থেকে পিটার হাস দিল্লিতে ইউএস অ্যাম্বাসির কাউন্সিলর জেনারেল ছিলেন, এবং পিটার হাস ছিলেন প্রথম কোন কূটনীতিক যিনি ২০০৫ সালে আমেরিকায় প্রবেশে নিষিদ্ধ হওয়ার পর গুজরাটে গিয়ে মোদির সঙ্গে কয়েক দফা সাক্ষাৎ করেন এবং গুজরাট মডেলে ইউএস এর বিনিয়োগকারীদের আকৃষ্ট করেন।

  • শরিফুল হাসান সুমন: ব্লগার অ্যান্ড অনলাইন অ্যাক্টিভিস্ট।

আপনার মন্তব্য

আলোচিত