আমিনুল ইসলাম

১০ মার্চ, ২০১৬ ০২:৩৫

মাননীয় মন্ত্রী, লাঞ্ছনার শিকার মেয়েটি আপনার মেয়ে হলে কী করতেন?

গত পহেলা বৈশাখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে নারী লাঞ্ছনার ঘটনায় নিয়ে বিরূপ মন্তব্য করে সমালোচনার মুখে পড়া নৌপরিবহন মন্ত্রী শাহজাহান খানকে প্রশ্ন করেছন বিশ্ববিদ্যালয় শিক্ষক ও কলাম লেখক আমিনুল ইসলাম।

তিনি মন্ত্রীর উদ্দেশে প্রশ্ন রেখে ফেসবুকে লিখেন, মাননীয় মন্ত্রী, যেই মেয়েটি লাঞ্ছনার শিকার হয়েছে, সে যদি আপনার মেয়ে হতো, তাহলেও কি আপনি একই কথা বলতেন?

বুধবার (৯ মার্চ) ফেসবুকে দেওয়া আমিনুল ইসলামের পোস্টের বিস্তারিত-

শুনলাম আমাদের এক মন্ত্রী নাকি বলেছেন
-"বর্ষবরণে নারী লাঞ্ছনার ঘটনা তেমন কোন বিষয় না, দুই কোটি মানুষের ঢাকা শহরে এমন টুকিটাকি ঘটনা হতেই পারে। বিদেশে এর চেয়ে বেশি ঘটনা ঘটে"

তিনি সেই সাথে প্রশ্ন করেছেন
-এটা কী সংবাদ হওয়ার মতো ঘটনা?

খবরটা পড়ে আমার একটা প্রশ্ন মাননীয় মন্ত্রী'কে করতে ইচ্ছে করছে। সরাসরি যেহেতু করতে পারছি না। তাই ফেসবুকে লিখেই জানান দিলাম

-মাননীয় মন্ত্রী, যেই মেয়েটি লাঞ্ছনার শিকার হয়েছে, সে যদি আপনার মেয়ে হতো, তাহলেও কি আপনি একই কথা বলতেন?

এখানেই যত সমস্যা। আমরা নিজের মা'কে, মা মনে করি; নিজের বোন'কে বোন মনে করি। আর বাদবাকী সকল নারী আমাদের কাছে "সাব হিউম্যান।" অর্থাৎ পুরোপুরি মানুষ না! এদের নিয়ে ইচ্ছে হলে "দুষ্টামি" করাই যায়।

সাথে আরেকটা বিষয় না বললেই না। মন্ত্রী-এমপিদের সন্তানরা বেশীরভাগ বিদেশে পড়াশুনা করে। তাই বাংলাদেশের সাধারণ মানুষের সন্তান বিশেষ করে কন্যা সন্তানরা লাঞ্ছনার শিকার হলে তাদের মনে হয় "এটা তেমন কোন ঘটনা না।" মন্ত্রী বলেছে-বিদেশে এই রকম ঘটনা এর চাইতে বেশি ঘটে!

আমার ঠিক জানা নেই, পৃথিবীতে এমন একটা দেশও খুঁজে পাওয়া যাবে কিনা, যেখানে একজন নারী লাঞ্ছিত হয়েছে আর একজন দায়িত্বশীল মন্ত্রী এসে বলছেন-"এটা তেমন কোন ঘটনা না"

মাননীয় মন্ত্রী, বিদেশের কথা যখন তুলেছেন'ই, তখন বিদেশের উদাহরণ'ই দিচ্ছি। কিছুদিন আগে দক্ষিণ কোরিয়ায় একটা জাহাজ দুর্ঘটনা ঘটেছিলো, সেই দুর্ঘটনার সাথে সে দেশের সংশ্লিষ্ট মন্ত্রীর কোন সম্পর্ক না থাকলেও সেই দেশে মন্ত্রী দায় দায়িত্ব সব নিজের কাঁধে নিয়ে পদত্যাগ করেছিলেন। কারণ তার মনে হয়েছে- নিশ্চয় কোথাও তার কোন ভুল ছিল!

এইতো কয়েকদিন আগের ঘটনা, রুমানিয়ায় এক "পাবে" আগুন লেগে গিয়ে কয়েকজন মানুষের মৃত্যু হয়েছিলো। এর জন্য ওই দেশের সংশ্লিষ্ট মন্ত্রী পদত্যাগ করেছিলো। কারণ তারও মনে হয়েছে- নিশ্চয় তার কোন ভুল ছিল।

এই সব ঘটনা বিদেশে হরহামেশা ঘটে। তা বাংলাদেশের কোন মন্ত্রী-এমপি'কে তো কোন দিন দেখলাম দায় দায়িত্ব নিজের কাঁধে নিয়ে পদত্যাগ করতে। এই সব উদাহরণ তাদের কাছে অবশ্য কোন উদাহরণ না। তাদের কাছে উদাহরণ হচ্ছে -বিদেশে নারী লাঞ্ছনার ঘটনা হরহামেশা ঘটে! কারণ কি জানেন তো?

কারণ আপনারা নিজেদের মানুষের চাইতে আলাদা কিছু মনে করেন! আপনারা নিজদের মানুষ না, মনে করেন "সুপার হিউম্যান।"

আপনার মন্তব্য

আলোচিত