Advertise

শ. জোহা

০৯ এপ্রিল, ২০২০ ২৩:৫৩

খুনি মাজেদের ফাঁসির আগেই জিজ্ঞাসাবাদ জরুরি

বঙ্গবন্ধু হত্যার ফাঁসির দণ্ডপ্রাপ্ত খুনি মাজেদ

প্রাণভিক্ষার আবেদন খারিজ করেছেন রাষ্ট্রপতি। অর্থাৎ যে কোন সময় ফাঁসি কার্যকর হয়ে যেতে পারে। বঙ্গবন্ধু হত্যার স্বেচ্ছাস্বীকৃত খুনি মাজেদের ফাঁসিতে আর বাধা নাই। হয়তো হয়েও যাবে শিগগিরই। কিন্তু আমি চাই বিশেষ কয়েকটি বিষয়ে অবশ্যই তাকে জিজ্ঞাসা করা হোক ফাঁসি কার্যকর করার আগে।

ঐতিহাসিক ও এখনকার বাংলাদেশের নানা প্রয়োজনেই একটি জিজ্ঞাসাবাদ হওয়া দরকার। আমি খুবই চাই, এটি ক্যামেরায় ধারণ করা হোক। আমি অন্তত তিনটি প্রসঙ্গে প্রশ্ন করতে সুযোগ হলে খুশি হতাম।

১. বঙ্গবন্ধু হত্যার দিনের খুঁটিনাটি বর্ণনা, সাথে জড়িত অন্যদের সাথে মিটিংয়ের ডিটেইল ও সেই রাতের ঘটনাপ্রবাহ।
২ জেলহত্যার পরিকল্পনা এবং অন্যান্য; সবশেষে
৩. কীভাবে গ্রেপ্তার হলেন তার আগের সকল অবস্থান, তা যে দেশেই হোক। বাংলাদেশের কার কার সাথে যোগাযোগ ছিলো বা মারা গেলেও তাদের নাম পরিচয় এবং শেষ দেশে আসার পূর্ণ পরিকল্পনা।

আপাতত এটা আমার কাছে খুব জরুরি মনে করছি। শুধুই জানার জন্য নয়। মনে করি, এই জিজ্ঞাসাবাদ আমাদের ঐতিহাসিক প্রয়োজনেই, এটা আগামীর বাংলাদেশের জন্যও জরুরি।

করোনার ডামাডোলে এসবে গুরুত্ব না দিলে বড় ভুল হয়ে যাবে।

খুনি মাজেদ গ্রেপ্তারের পর অনেকেই বলেছেন ফাঁসি চাই, দ্রুত কার্যকর করা হোক। সেটা তো এখন সামান্য সময়ের ব্যাপার মাত্র। অন্য কেউ বলেছেন বলে শুনি নাই মোহাম্মদ নাসিম ছাড়া। তিনি শহীদ এম. মনসুর আলীর ছেলে সেজন্যেই হয়তো জেল হত্যা মামলার বিষয়টি ভেবেছেন। কিন্তু অন্য প্রসঙ্গেও তথ্যগুলো পাওয়া দরকার।

  • শ. জোহা: লেখক ও সংবাদ পাঠক।

আপনার মন্তব্য

আলোচিত