সিকৃবি প্রতিনিধি

২৫ জানুয়ারি, ২০১৬ ১৮:২৯

সিকৃবি শিক্ষার্থী হোসাইনের স্বর্ণপদক অর্জন

সিলেট কৃিষ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মোহাম্মদ হোসাইন বাংলাদেশ সোসাইটি ফর ভেটেরিনারি এডুকেশন অ্যান্ড রিসার্স এর ২২ তম বৈজ্ঞানিক সম্মেলনে অংশ নিয়ে স্বর্ণপদক অর্জন করেছেন। গত ২৩-২৪ জানুয়ারি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের শিল্পাচার্য জয়নূল আবেদীন মিলনায়তনে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

দেশ বিদেশের বিভিন্ন বিজ্ঞানী ও ভেটেরিনারিয়ান এ সম্মেলনে তাদের বৈজ্ঞানিক গবেষণাপত্র উপস্থাপন করেন। তার মধ্য থেকে মোহাম্মদ হোসাইন Young Scientist Best Presentation Award wU BEST PERFORMAR হিসেবে জিতে নিয়েছেন।

হোসাইন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্স অনুষদের ২০০৭-০৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলেন। তিনি ৩.৭৪১ সিজিপিএ ও ফার্স্ট ক্লাস সেকেন্ড পজিশন নিয়ে ডিভিএম ডিগ্রি অর্জণ করেন। পরবর্তীতে প্রফেসর ডাঃ মোঃ জামাল উদ্দিন ভূঞার তত্ত্বাবধানে প্যারাসাইটোলজি বিভাগ থেকে ৩.৭৭৯ সিজিপিএ ও ফার্স্ট ক্লাস ফার্স্ট পজিশন নিয়ে মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করেন।

হোসাইনের গবেষণা টাইটেল ছিলো, Prevalence and determinants of Trichuris trichiura infection in tea garden community of Sylhet, Bangladesh. তিনি মূলত সিলেটের চা বাগানে Trichuris trichiura প্যারাসাইট নিয়ে কাজ করেছেন। ঢাকার বস্তি ও সিলেটের চা বাগানের কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকদের থেকে নমুনা সংগ্রহ করে বৈজ্ঞানিক গবেষণা করে তিনি দেখতে পান, সিলেটের চা শ্রেিকরা এই প্যারাসাইটের জন্য স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে। ICDDRB এর সহায়তায় এ গবেষনা কার্যক্রম শেষে হোসাইন বলেন “চার মাস পরপর কৃমির ট্যাবলেট খেলে এ সমস্যা আর থাকবে না।” তিনি চা বাগান সংশ্লিষ্টদের জুতা পরে যাতায়াত করা, পরিষ্কার পরিচ্ছন্ন থাকা, খোলা ল্যাট্রিন ব্যবহার না করার পরামর্শ দেন।

এদিকে হোসাইনের স্বর্ণপদক প্রাপ্তির খবরে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় সকলেই সন্তুষ্টি প্রকাশ করেছেন। ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্স অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ মোহন মিয়া বলেন, “ছেলেটি বেশ মেধাবী। বৈজ্ঞানিক গবেষণার মাধ্যমে একদিন সে দেশের মুখ উজ্জ্বল করবে।”

আপনার মন্তব্য

আলোচিত