নিজস্ব প্রতিবেদক

২৫ মে, ২০১৬ ১৩:৫৫

এমসি কলেজে নজরুল জয়ন্তী উদযাপন

অসুন্দর মিথ্যুকের হোক পরাজয়/ এসো এসো সুন্দর, জাগো জ্যোতির্ময়’ এই শ্লোগানকে সামনে রেখে সিলেটে উদযাপিত হয়েছে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ১১৭ তম জয়ন্তী।

দিনটি উপলক্ষে আজ দুপুরে সিলেট এমসি কলেজে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে কলেজ কর্তৃপক্ষ।এতে অংশ নেয় থিয়েটার মুরারিচাঁদ, মোহনা সাংস্কৃতিক সংগঠন এবং কবিতা পরিষদ।

উদ্ভিদবিদ্যা বিভাগের প্রভাষক জনাব শাহনাজ বেগম’র সঞ্চালনায় ও শিক্ষক পরিষদের সম্পাদক জনাব মো: তোতিউর রহমান’র সভাপতিত্বে শুরু হয় প্রথম পর্বে আলোচনা অনুষ্ঠান। 

এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন অধ্যক্ষ প্রফেসর নিতাই চন্দ্র চন্দ। তিনি বলেন-‘কবি এখনও মারা যান নি, তিনি বেচে আছেন তার কর্মে, তার সৃষ্টিতে। তিনি আরও বলেন, প্রেম দ্রোহ ও অসাম্প্রদায়িকতার শিক্ষা আমরা আমাদের জাতীয় কবির কাছ থেকে পাই। মানুষে মানুষে শ্রেণীর ভেদ তিনি তুলতে চেয়েছেন সবসময়।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন উপাধ্যক্ষ জনাব প্রফেসর হায়াতুল ইসলাম আকঞ্জি। তিনি তার বক্তব্যের মধ্যে কবিতার ছন্দ মিশ্রিত করে বলেন কবি আমাদের প্রেরণা, আমাদের শক্তির উৎস। বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য প্রদান করেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান জনাব শামীমা চৌধুরী। তিনি তার সুললিত কন্ঠে আবৃত্তি করেন কবির একটি কবিতা। নজরুলের উপর নিবন্ধ নিয়ে মুখ্য আলোচনা করেন বাংলা বিভাগের সহযোগি অধ্যাপক জনাব ড. সাহেদা আখতার। তিনি নজরুলের সৃষ্টিকর্ম এবং বাস্তবিক জীবন নিয়ে বিশদ আলোচনা করেন।  আলোচনায় আরো অংশ নেন গণিত বিভাগের সহযোগি অধ্যাপক জনাব অরুণ কুমার পাল।

আলোচনা পর্ব শেষে শুরু হয় দ্বিতীয় পর্বের সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানের শুরুতেই গান পরিবেশন করেন মোহনা সাংস্কৃতিক সংগঠনের সদস্য পরশ চন্দ্র দাস ও তন্ময় বণিক।

শামীমা চৌধুরীর নির্দেশনায় আবৃত্তি হয় ‘কাণ্ডারী হুশিয়ার’। এছাড়াও নজরুল ইসলামের সৃষ্টিকর্ম নিয়ে নির্মিত নাটক মানুষ’ পরিবেশন করে থিয়েটার মুরারিচাঁদ। যার নাট্যরূপ ও নির্দেশনা দেন এমরাজ চৌধুরী।

থিয়েটার মুরারিচাঁদ পরিবেশন করে নারীর মুক্তি নিয়ে নির্মিত ক্যোরিওগ্রাফি-নারীর কথন,  যার নির্দেশনা দেন বিধান সিংহ। জাতীয় কবিতা পরিষদ এম সি কলেজ শাখা আবৃত্তি পরিশেন করেন।

সভাপতির ধন্যবাদ জ্ঞাপনে মধ্য দিয়ে এবং প্রিয় কবির জন্মকে আনন্দঘন করে তুলতে মিষ্টান্ন বিতরণের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

আপনার মন্তব্য

আলোচিত