নিজস্ব প্রতিবেদক

৩১ মার্চ, ২০১৫ ১০:৩৩

বুধবার থেকে এইচএসসি পরীক্ষা: সিলেট বোর্ডে পরীক্ষার্থী ৫৮ হাজার ৬৩ জন

প্রশ্ন ফাঁস ও সার্বিক নিরাপত্তায় বিশেষ ব্যবস্থা

২০১৫ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা (এইচএসসি) শুরু হচ্ছে আগামীকাল বুধবার। এবার সিলেট বোর্ডের অধীনে মোট ৫৮ হাজার ৬৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে।

শান্তিপূর্ণ ও সুষ্ঠু পরিবেশে পরীক্ষা গ্রহণের জন্য বোর্ডের পক্ষ থেকে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। পরীক্ষা পর্যবেক্ষণের জন্য এবার ৩০টি ভিজিলেন্স টিম থাকবে। পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস রোধে এবার নেওয়া হয়েছে বিভিন্ন পদক্ষেপ। বিশেষ করে পরীক্ষা চলাকালীন দিনগুলোতে কোচিং সেন্টার ও ফটোস্ট্যাট দোকানগুলোতে রাখা হচ্ছে কড়া নজরদারি। শুধু প্রশাসন নয়; বিভিন্ন গোয়েন্দা সংস্থাও এ ব্যাপারে তৎপর রয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বিশেষ করে প্রশ্নপত্র ফাঁস রোধে পর্যবেক্ষণে রাখা হয়েছে কোচিং সেন্টার ও ফটোস্ট্যাট দোকানগুলো। এ ধরনের কোন ঘটনার প্রমাণ পাওয়া গেলে সংশ্লিষ্টদের আইনশৃঙ্খলা বাহিনীর হাতে সোর্পদ করা হবে।

ইতোমধ্যে এ ব্যাপারে শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ পুলিশ প্রশাসন ও গোয়েন্দা সংস্থাগুলোর সাথে বৈঠকেও বসেছে। বৈঠকে প্রশ্ন ফাঁসকারীচক্রের সাথে জড়িতদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে কঠোর নির্দেশনা দেওয়া হয়। ফেসবুকের মাধ্যমেও যাতে প্রশ্নপত্র ফাঁস না হয় সেজন্য বাড়ানো হয়েছে তথ্যপ্রযুক্তি বান্ধব গোয়েন্দা নজরদারি ।

বিশেষ নজরদারির আওয়াত আসছে কোচিং সেন্টারগুলো। শিক্ষা সংশ্লিষ্টদের অনুসন্ধানে জানা গেছে নামে বেনামে অসংখ্য কোচিং সেন্টার অনৈতিক কাজে জড়িত।  

স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত এসব কোচিং সেন্টারের মধ্যে রয়েছে- প্রাইমেট, পজিট্রন, ওমেগা, রেটিনা,  ক্যালকুলাস, অপশন, টেকনিক, পতিভা, ফিউচার কেয়ার, সৃজন, সিটি, এডু ই এড, স্টাডি হোম, ক্রিয়েটিভ, নিউক্লিয়াস, মাদার, ষ্টার, প্রত্যয়, প্রয়াস,  কনসেপ্ট, সাকসেস, ই-টাইম, সিডিএ, কনটেস্ট, স্টুডেন্ট, অরবিট, এবি ইত্যাদি ।  

বিভিন্ন কলেজের শিক্ষকদের উপরও রাখা হচ্ছে নজরদারি। এছাড়া জামায়াত-শিবির পরিচালিত সবক‘টি কোচিং সেন্টার থাকছে গোয়েন্দা নজরদারিতে।  

এদিকে, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের নিকটবর্তী স্থানে রয়েছে ফটোস্ট্যাট দোকান। নগরীর টিলাগড়, আম্বরখানা, বন্দরবাজারস্থ সুরমা মার্কেট, কুদরত উল্লাহ মার্কেট, জিন্দাবাজার, মীরের ময়দান, সুবিদবাজার, পাঠানটুলা, মিরাবাজার, শিবগঞ্জ, উপশহরসহ বিভিন্ন এলাকায় গড়ে উঠেছে ওইসব দোকান থেকে প্রশ্নপত্র ফটোকপি করে শিক্ষার্থী ও তাদের স্বজনদের হাতে তুলে দেওয়া হয়। পরীক্ষা চলাকালীন সময়ে জমজমাট ব্যবসা হয় ওইসব ফটোস্ট্যাট দোকানে। তাই এবার কড়া নজরদারিতে রয়েছে ফটোস্ট্যাট দোকানগুলো।

এইচএসসী পরীক্ষায় থাকছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা । বিএনপি'র নেতৃত্বাধীন অবরোধ ও হরতাল বাস্তবে পালিত না হলেও বিবৃতিতে যেহেতু কর্মসূচিগুলো রয়ে গেছে কাজেই পরীক্ষার্থিদের নিরাপত্তার বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে সিলেট মেট্টোপলিটন পুলিশ ।

সিলেট শিক্ষাবোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান একেএম গোলাম কিবরিয়া তাপাদার বলেন, পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছি। আশাকরি কোন অপ্রীতিকর ঘটনা ছাড়াই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আপনার মন্তব্য

আলোচিত