ডেস্ক রিপোর্ট

০৪ জুন, ২০১৫ ২১:৫০

গবেষণা কর্ম ছাড়া শিক্ষকতা পূর্ণাঙ্গতা পায় না: ড. সুশান্ত

সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজী বিভাগের উদ্যোগে আয়োজিত সেমিনারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সুশান্ত কুমার দাস বলেছেন, গবেষণা কর্ম ছাড়া শিক্ষকতা পূর্ণাঙ্গতা পায়না। তিনি বলেন, শিক্ষকদের শুধু পাঠদান করলেই চলবে না। একই সাথে তাদের সমসাময়িক বিশ্বের সাহিত্য, বিজ্ঞান ও গবেষণার সাথে নিজেকে নিয়োজিত রাখতে হবে।

শিক্ষকদের উদ্দেশ্যে তিনি বলেন, আজকের বিশ্বে শিক্ষকতা একটি চ্যালেঞ্জিং পেশা। নতুন নতুন জ্ঞান আহরণের মাধ্যমে এ পেশার উৎকর্ষতা সাধন করতে হবে। শিক্ষকের দায়িত্বই হচ্ছে শিক্ষার্থীদের নিত্য নতুন সৃষ্টির সাথে পরিচয় করিয়ে দেয়া। এ লক্ষ্যে সেমিনার, সিম্পোজিয়াম এবং কর্মশালার কোন বিকল্প নেই। তিনি গতকাল বৃহস্পতিবার ‘মর্ডার্ণ ইংলিশ লিটারেচার: ইন্ফ্লুয়েন্সিয়াল অ্যাসপেক্টস’ শীর্ষক এ সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথাগুলো বলেন।

বিশ্ববিদ্যালয়ের আমেরিকান কর্ণারের সহযোগীতায় উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মানবিক অনুষদের ডিন প্রফেসর সৈয়দ মুয়ীজুর রহমান। ইংরেজী বিভাগের চেয়ারম্যান প্রধান মাহবুব ইবনে সিরাজের সভাপতিত্বে এসময় আরো বক্তব্য রাখেন, আমেরিকান কর্ণারের পরিচালক মোস্তফা কামাল ও মো. রাইসুল ইসলাম।

উদ্বোধনী অনুষ্ঠানের পর আধুনিক ইংরেজী সাহিত্যের নানা দিক নিয়ে গবেষণা পত্র উপস্থাপন করেন, সহকারী অধ্যাপক মো. জাকারিয়া হাবিব, সিনিয়র প্রভাষক জিয়াউল হক, নুরুল হাসান রাজিব, স্বাতী রাণী দেবনাথ, জয়শ্রী দেব এবং স্নাতক শেষ বর্ষের শিক্ষার্থী মো. কাওসার আহমদ। পেপার উপস্থাপনার পাশাপাশি আলোচনা ও প্রশ্নোত্তর পর্বে শিক্ষক শিক্ষার্থীরা স্বতস্ফূর্তভাবে অংশ নেন।

আপনার মন্তব্য

আলোচিত