শাবি প্রতিনিধি

১১ এপ্রিল, ২০১৮ ১২:৪৫

কোটা সংস্কারের দাবিতে উত্তাল শাবি

পূর্ব নির্ধারিত কর্মসূচির অংশ হিসেবে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) মূল ফটক অবরোধ করেছেন কোটা সংস্কারে আন্দোলনকারী শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের ক্লাস বর্জন করে শিক্ষার্থীরা শাবির মূল ফটকে এসে জড়ো হয়েছেন।

নির্ধারিত সময়ের এক ঘণ্টা আগেই বুধবার সকাল সাড়ে ৭টা থেকে জড়ো হতে থাকেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। পরে মূল ফটকে অবস্থানের পাশাপাশি চারিদিকের সড়কে ব্যারিকেড দিয়ে যান চলাচল বন্ধ করে দিয়েছেন শিক্ষার্থীরা।

সরজমিনে দেখা গেছে, সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে জড়ো হতে শুরু করে শিক্ষার্থীরা। ক্লাস বর্জন করে শিক্ষার্থী সেখানে জড় হতে থাকেন। সেখান থেকে ৭টার দিকে শিক্ষার্থীরা প্রধান ফটকের সামনে অবস্থান নেন। আন্দোলনকারীরা ‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’, ‘পিতা তুমি ফিরে এসো, বৈষম্য দূর করো’সহ নানা স্লোগান দিচ্ছেন।

এর আগে মঙ্গলবার দেশজুড়ে চলমান কোটা সংস্কার আন্দোলনকারীদের সমর্থন জানিয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। একই সঙ্গে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির বাসভবনে ভাঙচুর ও শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

মঙ্গলবার রাতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে সাংবাদিকদের সঙ্গে সাক্ষাৎকালে চলমান কোটা সংস্কার আন্দোলনের বিষয়ে প্রশ্নের জবাবে তিনি এ সমর্থনের কথা জানান।

কোটা সংস্কার আন্দোলন প্রসঙ্গে শাবি ভিসি বলেন, কোটা সংস্কারের দাবিতে সাধারণ শিক্ষার্থীদের আন্দোলন অত্যন্ত যৌক্তিক। দেশকে এগিয়ে নিয়ে যেতে মেধাবীদের প্রয়োজন। মেধাবীরা সামনে এগিয়ে আসলে আমাদের দেশ আরও এগিয়ে যাবে। তাই আমি চাই মেধার যথাযথ মূল্যায়ন করা হোক।

এ সময় শাবি ভিসি সাধারণ শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির বাসভবনে হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে জড়িতদের চিহ্নিত করার আহ্বান জানান।

আন্দোলনে যাতে অন্য কোনো রাজনৈতিক দল ঢুকতে না পারে সে বিষয়ে সতর্ক করে শিক্ষার্থীরা মাইকে বারবার তা প্রচার করছেন। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের গেটের সামনে অস্ত্রসহ সারিবদ্ধভাবে পুলিশ সদস্যদের দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত দুই হাজারের বেশি শিক্ষার্থীকে আন্দোলন চালিয়ে যেতে দেখা গেছে।

নগরীর জালালাবাদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শফিকুল ইসলাম জানিয়েছেন, আন্দোলনরত শিক্ষার্থীরা যাতে কোনো ধরণের বিশৃঙ্খলার সৃষ্টি না করে সেজন্য তারা অবস্থান নিয়েছেন।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত সেখানে আন্দোলনকারীরা অবস্থান নিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত