শাবি প্রতিনিধি

০৫ আগস্ট, ২০১৮ ১৪:৫৬

ধর্মঘটে শাবির শিক্ষার্থীরা, ছাত্রলীগে বিভক্তি

নিরাপদ সড়ক আন্দোলনে রাজধানীর শিক্ষার্থীদের সাথে একাত্মতা জানিয়ে ক্লাস-পরীক্ষা বর্জন করে ধমর্ঘটে নেমেছেন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সেই আন্দোলনে সমর্থন নিয়ে শাখা ছাত্রলীগের মধ্যে দেখা দিয়েছে বিভক্তি।

আন্দোলনে শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইমরান খান একাত্মতা জানিয়ে তার অনুসারী নেতা-কর্মীদের নিয়ে অবস্থান কর্মসূচিতে অংশগ্রহণ করেছেন। স্লোগানও তুলেছেন সাধারণ শিক্ষার্থীদের সাথে সমস্বরে।

তবে শিক্ষার্থীদের ডাকা ধর্মঘটে ভারপ্রাপ্ত সভাপতি রুহুল আমিনের সমর্থন নেই জানিয়ে তিনি বলেন, শিক্ষার্থীদের নিরাপদ সড়কের আন্দোলনে আমরা একাত্মতা পোষণ করছি। তবে ধর্মঘট সম্পর্কে আমি জানি না। ক্লাস-পরীক্ষা বর্জন ও বাস চলাচলে বাধার ক্ষেত্রে আমি সমর্থন করি না।

ক্লাস-পরীক্ষা বর্জন করে বৃষ্টির মধ্যেই রোববার সকাল সাড়ে ৭টা থেকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে অবস্থান নিয়ে পূর্বঘোষিত ধর্মঘট পালন করতে থাকেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের ব্যানারে সাধারণ শিক্ষার্থীরা। এ সময় বিশ্ববিদ্যালয়ের পরিবহন বাস চলাচল করতে দেখা যায়নি।

এ সময় ‘পদ্মা মেঘনা যমুনা, লাশের মিছিল চাই না’, ‘স্কুল ড্রেসে হামলা কেন, প্রশাসন জবাব চাই’, ‘নিরাপদ সড়ক চাই, বাঁচার মত বাঁচতে চাই’ প্রভৃতি স্লোগান দিতে বিক্ষুব্ধ শিক্ষার্থীদের দেখা যায়।

সকাল সাড়ে ৯টার দিকে আন্দোলনে একাত্মতা জানিয়ে অবস্থান কর্মসূচিতে অংশগ্রহণ করেন সাধারণ সম্পাদক ইমরান খানসহ তার অনুসারী নেতা-কর্মীরা। প্রতিবাদের স্লোগানে স্বর মিলান তারাও।

ইমরান খান বলেন, আমরা সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনে দাবির সাথে একমত। আমরা তাদের ডাকা ধর্মঘট সমর্থন করছি। তবে যারা ক্লাস-পরীক্ষায় অংশ নিতে চায় তাদেরকে ক্লাসে যাওয়ার সুযোগ করে দিতে হবে।

তবে এ সময় বেশ কয়েকজন ছাত্রলীগ কর্মীকে আন্দোলনকারী শিক্ষার্থীদের উদ্দেশ্য করে স্লেজিং করতেও দেখা যায়।

অবস্থান কর্মসূচি চলাকালে বহিরাগত পাঁচ যুবককে সন্দেহজনক মনে হওয়ায় তাদের আটক করে পুলিশে দেন ছাত্রলীগের এই নেতা-কর্মীরা।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহ্বায়ক জুয়েল রানা বলেন, আমরা নিরাপদ সড়ক আন্দোলনে ঢাকার শিক্ষার্থীদের সাথে একাত্মতা পোষণ করে ছাত্র ধর্মঘটের ডাক দিয়েছি। শিক্ষার্থীদের ওপর ন্যাক্কারজনক হামলার সুষ্ঠু বিচারের দাবি জানাই।

তিনি বলেন, 'আমাদের দাবি সরকারকে মানতে হবে। দৃশ্যমান কোন পদক্ষেপ গ্রহণ না করলে আমরা আন্দোলন থেকে সরে দাঁড়াবো না।'

আপনার মন্তব্য

আলোচিত