সিলেটটুডে ডেস্ক

০১ সেপ্টেম্বর, ২০১৮ ১৪:৩৬

ঢাবির রোকেয়া হলের ৭ মার্চ ভবনের উদ্বোধন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণকে স্মরণীয় করে রাখতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হল প্রাঙ্গণে নির্মিত ‘৭ মার্চ ভবন’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (১ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে ভবনটি উদ্বোধন করেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য ড. মো. আখতারুজ্জামান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ,প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানীসহ সংশ্লিষ্টরা।

নব নির্মিত ১১ তলাবিশিষ্ট ‘৭ মার্চ ভবন’ এ প্রায় এক হাজার ছাত্রী আবাসন সুবিধা পাবেন। এর আগে ২০১২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক সমস্যা সমাধানে ও বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো উন্নয়নে প্রধানমন্ত্রী ১২টি ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন ও উদ্বোধন করেছিলেন। যার মধ্যে অন্যতম ছিল রোকেয়া হলের ‘৭ মার্চ ভবন’।

এদিকে নতুন এ ভবন উদ্বোধনের পাশাপাশি তরুণ শিক্ষকদের আবাসনের জন্য নির্মিত শহীদ আবুল খায়ের ভবন, এমবিএ ভবন (ইস্টার্ন উইং), চতুর্থ শ্রেণির কর্মচারীদের জন্য বঙ্গবন্ধু টাওয়ার ও জ্যেষ্ঠ শিক্ষকদের জন্য নির্মিত আবাসিক ভবনের ফলক উন্মোচন করেন প্রধানমন্ত্রী।

অন্যদিকে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আঁকা হয়েছে ১৯৭১ ফুট দৈর্ঘ্য এবং ৭ ফুট প্রস্থের আলপনা। মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের দিকটি বিবেচনায় নিয়ে এ আলপনা আঁকা হয়।

এদিকে প্রধানমন্ত্রীর আগমনকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মচারী ও শিক্ষার্থীদের মধ্যে উৎসবের আমেজ বিরাজ করছে।

আপনার মন্তব্য

আলোচিত