সিলেটটুডে ডেস্ক

৩০ সেপ্টেম্বর, ২০১৮ ১৮:১৪

লিডিং ইউনিভার্সিটিতে বিশ্ব জলাতঙ্ক দিবস পালিত

জলাতঙ্ক: অপরকে জানান, জীবন বাঁচান এ প্রতিপাদ্যকে সামনে রেখে সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটিতে বিশ্ব জলাতঙ্ক দিবস উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

গত শনিবার (২৯ সেপ্টেম্বর) দুপুরে লিডিং ইউনিভার্সিটির পাবলিক হেলথ বিভাগের উদ্যোগে সিলেটের দক্ষিণ সুরমার রাগীব নগরস্থ বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় একাডেমিক ভবনের গ্যালারী-১ এ বিশ্ব জলাতঙ্ক দিবস ২০১৮ উপলক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুজ্জামান চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. এ. কে. মাহবুবুল হক এবং লিডিং ইউনিভার্সিটির রেজিস্ট্রার মেজর (অব) মো. শাহ আলম পিএসসি উপস্থিত ছিলেন।
 
সভায় উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, বিশেষভাবে মাঠ পর্যায়ের কর্মীদের জনসাধারণের নিকট জলাতঙ্ক সম্বন্ধে সতর্কতাসহ বিস্তারিত অবহিত করা এবং সঠিক সময়ে চিকিৎসা গ্রহণের পরামর্শ দিতে হবে। গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য অধিদপ্তর, বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন, বিভিন্ন এনজিও, ও জনগণের সম্মিলিত উদ্যোগে বাংলাদেশ থেকে জলাতঙ্ক নির্মূল করা সম্ভব বলেও মন্তব্য করেন তিনি।

কুকুর কামড়ালে কোন ঝাড়ফুঁক না দিয়ে সরাসরি যে কোনো হাসপাতাল বা চিকিৎসকের কাছে যাওয়ার পরামর্শ দেন ব্রিগেডিয়ার জেনারেল ডা. এ. কে. মাহবুবুল হক। সঠিক চিকিৎসার অভাবে রোগীর মৃত্যুও ঘটতে পারে বলে মন্তব্য করে তিনি বলেন, জলাতঙ্ক একটি মরণব্যাধি, এ রোগে মৃত্যুর হার শতভাগ। জলাতঙ্ক মূলত কুকুরের কামড় বা আঁচড়ের মাধ্যমে ছড়ায়। এছাড়াও বিড়াল, শিয়াল, বেজী, বানরের কামড় বা আঁচড়ের মাধ্যমেও এ রোগ হতে পারে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য অধিদপ্তর জাতীয় জলাতঙ্ক নির্মূল কর্মসূচীর কর্মকৌশলগুলোর মধ্যে রয়েছে অবহিতকরন ও জনসম্পৃক্ততা বৃদ্ধি, প্রাণীর কামড়ের আধুনিক চিকিৎসা, ব্যাপক হারে কুকুরের টিকা দান, কুকুরের সংখ্যা নিয়ন্ত্রণ এবং জলাতঙ্ক রোগী ও প্রাণীর কামড়ের সার্ভিলেন্স জোরদার করন।

লিডিং ইউনিভার্সিটির পাবলিক হেলথ বিভাগের শিক্ষক ডা. সাবরিনা ফরিদা চৌধুরীর সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন লিডিং ইউনিভার্সিটির পাবলিক হেলথ বিভাগের বিভাগীয় প্রধান (ইনচার্জ) কেএমএ শফিক।

আলোচনা সভায় লিডিং ইউনিভার্সিটির বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা, পাবলিক হেলথ ও অন্যান্য বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত