সিলেটটুডে ডেস্ক

০৪ ডিসেম্বর, ২০১৮ ১২:২৬

ঢাবি’র প্রথম নারী সহকারী প্রক্টর সীমা ইসলাম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডিতে প্রথমবারের মতো কোনো নারীকে নিয়োগ দেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের গ্রাফিক ডিজাইন বিভাগের সহকারী অধ্যাপক সীমা ইসলাম সহকারী প্রক্টর হিসেবে সোমবার কাজে যোগ দিয়েছেন।

১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হয়। সেই থেকে বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে কোনো নারী সহকারী প্রক্টর ছিলেন না। সীমা ইসলাম হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথম নারী সহকারী প্রক্টর।

এ বিষয়ে সীমা ইসলাম বলেন, ‘আমার কাছে মনে হয়েছে প্রাপ্তির থেকে দায়িত্ব অনেক বেশি। আমরা যখন ছাত্রী ছিলাম তখন বিভিন্ন সমস্যার সম্মুখীন হতাম। পুরুষ প্রক্টরের কাছে স্বাভাবিকভাবে সব কথা বলা যেত না। এখন যুগান্তকারী একটি কাজ হয়েছে। এজন্য বিশ্ববিদ্যালয় উপাচার্যকে ধন্যবাদ জানাই। মেয়েরা কোনো সমস্যার সম্মুখীন হলে খুব স্বাভাবিকভাবে সমাধান করা যাবে। আমি খুবই আনন্দিত।’

সাধারণত বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলতাজনিত বিষয়গুলো প্রক্টর দেখে থাকেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে একজন প্রক্টর ও নতুন নিয়োগ পাওয়া সীমা ইসলামসহ ১২ জন সহকারী প্রক্টর হলেন। প্রক্টর, প্রক্টরিয়াল বডির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা দেখা-শোনা করেন।

সীমা ইসলামের গ্রামের বাড়ি টাঙ্গাইলে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও রোকেয়া হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত