সিলেটটুডে ডেস্ক

০৪ ডিসেম্বর, ২০১৮ ১৬:২০

ইস্ট ওয়েস্ট ইউনির্ভাসিটিতে নেহরীন খান স্মৃতি বক্তৃতা ও সম্মাননা অনুষ্ঠিত

সমাজে নিম্নবর্গের স্থান ঐতিহাসিক কাল হতে একটি বৃত্তের ভেতরে বন্দি হয়ে আছে বলে মনে করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. সৈয়দ মঞ্জুরুল ইসলাম। তাঁর মতে, বিশ্বজুড়ে পুঁজির যে প্রকল্প চলছে তাতে নিম্নবর্গীয়রা দারিদ্রের বৃত্তে আবদ্ধ হয়ে গেছে। মাথাপিছু আয় ও সামাজিক উন্নয়ন সূচকে কিছু পরির্বতন আসলেও অধিকার ও বঞ্চনার শিকার মানুষ সমাজে বিদ্যমান থাকছে। নিম্ন শ্রেণীর মানুষ এই বৃত্তেই বন্দী থাকবে কিনা এমন প্রশ্ন রেখে যান তিনি।

মঙ্গলবার (৪ ডিসেম্বর) বিকেলে রাজধানীর আফতাবনগরে ইস্ট ওয়েস্ট ইউনির্ভাসিটিতে অনুষ্ঠিত দ্বিতীয় নেহরীন খান স্মৃতি বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

তাঁর বক্তব্যের বিষয় ছিল, সাহিত্য ও সমাজে নিম্ন বর্গীয়তা: বৃত্তের ভেতরে জীবন। বক্তৃতায় তিনি শেক্সপীয়ার, রবীন্দ্রনাথ এবং নজরুলের সাহিত্য হতে নিম্ন বৃত্তের চরিত্রগুলো বিশ্লেষণ করেন।

ড. সৈয়দ মঞ্জুরুল ইসলাম বলেন, সাহিত্য বিপ্লব ঘটায় না, কিন্তু মানুষকে ভাবায়। বৈষম্য, শোষণ ও অনাচারের বিরুদ্ধে দাঁড়াতে উৎসাহিত করে।

সাবেক তত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. আকবর আলি খানের প্রয়াত কন্যা এবং ইস্ট ওয়েস্ট ইউনির্ভাসিটির সাবেক শিক্ষার্থী নেহরীন খানের স্মরণে এ বক্তৃতা ও সম্মাননা অনুষ্ঠান আয়োজন করা হয়। অনুষ্ঠানে অধ্যাপক ড. মঞ্জুরুল ইসলামকে সম্মাননা ক্রেস্ট ও এক লাখ টাকার চেক হস্তান্তর করা হয়।

ইস্ট ওয়েস্ট ইউনির্ভাসিটির উপাচার্য অধ্যাপক ড. এম এম শহিদুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইস্ট ওয়েস্ট ইউনির্ভাসিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. ফখরুল আলম।

অনুষ্ঠানে ড. আকবর আলি খান, ইস্ট ওয়েস্ট ইউনির্ভাসিটির কোষাধ্যক্ষ এ জেড এম শফিকুল আলম, প্রয়াত নেহরীন খানের সহপাঠীবৃন্দ সহ বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত