শাবি প্রতিনিধি

১৪ ডিসেম্বর, ২০১৮ ২২:১৭

শাবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

দিনব্যাপী নানা কর্মসূচির মধ্য দিয়ে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের আয়োজনের মধ্যে ছিল সকাল সাড়ে ৮টায় জাতীয় পতাকা উত্তোলন, ৯টায় পুষ্পস্তবক অর্পণ, সাড়ে ১০টায় আলোচনা সভা এবং সন্ধ্যায় শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে মোমবাতি প্রজ্বলন।

এছাড়া শিক্ষক সমিতি, প্রেসক্লাব, শাখা ছাত্রলীগ, অফিসার্স এসোসিয়েশন, হল প্রশাসন, বিভিন্ন বিভাগ ও সাংস্কৃতিক সংগঠনগুলো থেকে আলাদা আলাদাভাবে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানানো হয় একাত্তরের শহীদ হওয়া বুদ্ধিজীবীদের প্রতি।

সকাল সাড়ে ৮টায় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ প্রশাসনিক ভবনের সামনে জাতীয় পতাকা উত্তোলন করেন। পরে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের পর সাড়ে ৯টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন তিনি।

এসময় কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. ইলিয়াস উদ্দীন বিশ্বাস, শহীদ বুদ্ধিজীবী ও মহান বিজয় দিবস উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. রাশেদ তালুকদার, সেন্টার অব এক্সিলিন্সের পরিচালক অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম, অধ্যাপক ড. মো. কবির হোসেন, প্রক্টর জহীর উদ্দিন আহমদ এবং রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেনসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

উপাচার্যেও শ্রদ্ধাঞ্জলির পর ধারাবাহিকভাবে শিক্ষক সমিতি, প্রেসক্লাব, শাখা ছাত্রলীগ,  অফিসারস এসোসিয়েশন, হল প্রশাসন, বিভিন্ন বিভাগ ও সাংস্কৃতিক সংগঠনগুলো থেকে শ্রদ্ধা জানানো হয়।

সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, আজ জাতির জন্য একটি শোকের দিন। এই দিনেই জাতির মেধাবী সন্তান বুদ্ধিজীবীদের হত্যা করা হয়। চূড়ান্ত বিজয়ের প্রাক্কালে পাকিস্তানিরা তাদেরকে হত্যা করে। তাদের উদ্দেশ্য ছিল জাতিকে মেধাশূন্য করা।

তিনি বলেন, তারা মনে করেছিল, বুদ্ধিজীবীদের হত্যা করলে বাঙালি জাতি স্বাধীনতা লাভ করলেও সামনে আগাতে পারবে না। কিন্তু আজ তাদের ধারণা ভুল প্রমাণিত হয়েছে। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ অনেক অগ্রসর। সকল উন্নয়নের সূচকেই বাংলাদেশ পাকিস্তান থেকে ভাল অবস্থানে রয়েছে।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অধ্যাপক ড. মো. ইলিয়াস উদ্দীন বিশ্বাস এবং শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক সৈয়দ হাসানুজ্জামান ও সাধারণ সম্পাদক  প্রক্টর জহীর উদ্দিন আহমদ।

শহীদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবস  উদযাপন কমিটির আহবায়ক আহ্বায়ক প্রফেসর ড. মো. রাশেদ তালুকদারের সভাপতিত্বে ও রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেনের সঞ্চালনায় আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন স্কুল অব সোশ্যাল সায়েন্সের ডিন অধ্যাপক ড. মো. আবদুল গণি, সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ মস্তাবুর রহমান, প্রথম ছাত্রী হলের প্রভোস্ট অধ্যাপক আমিনা পারভীন, সেন্টার অব এক্সিলিন্সের পরিচালক অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম, অধ্যাপক ড. সৈয়দ সামসুল আলম, অধ্যাপক ড. মো. কবির হোসেন, অধ্যাপক ড. এসএম সাইফুল ইসলাম, অফিসারস এসোসিয়েশনের সভাপতি ড. খন্দকার মমিনুল হক এবং শাবিপ্রবি ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি মো. রুহুল আমীন ও সাধারণ সম্পাদক ইমরান খান।

আপনার মন্তব্য

আলোচিত