সিকৃবি প্রতিনিধি

৩০ জুলাই, ২০১৫ ২০:০০

সিকৃবিতে জাতীয় মৎস্য সপ্তাহ পালন

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) পালিত হয়েছে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৫। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দফতরের এক বিবৃতিতে এ খবর জানানো হয়।

এ বছর মৎস সপ্তাহের শ্লোগান ছিল ‘সাগর নদী সকল জলে, মাছ চাষে সোনা ফলে’। বৃহস্পতিবার সকালে ক্যাম্পাসের লেকের ধারে পোনা অবমুক্ত করার মাধ্যমে মূল অনুষ্ঠান শুরু হয়। পোনা অবমুক্ত করেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. গোলাম শাহি আলম। এরপর ব্যানার-ফেস্টুনসহ এক বর্ণিল শোভাযাত্রার আয়োজন করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মাৎস্য বিজ্ঞান অনুষদে গিয়ে শেষ হয়। এতে মাৎস্যবিজ্ঞান অনুষদ ছাড়াও বিভিন্ন অনুষদের শিক্ষকসহ প্রায় শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। শোভাযাত্রা শেষে মাৎস্য বিজ্ঞান অনুষদের গ্যালারি কক্ষে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

‘হাওর মৎস সম্পদ: বর্তমান ভবিষ্যত ও করণীয়’ এ বিষয়ের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন মৎস্য জীববিদ্যা ও কৌলিতত্ত্ব বিভাগের চেয়ারম্যান ড. নির্মল চন্দ্র রায়। মাৎস্য বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. শাহাব উদ্দিনের সভাপতিত্তে¡ আলোচনায় আরো অংশগ্রহণ করেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. গোলাম শাহি আলম, জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৫ উদযাপন কমিটির আহবায়ক ড. মোহা. তরিকুল আলম, পরিচালক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা) প্রফেসর ড. মো: মতিয়ার রহমান হাওলাদার, প্রক্টর প্রফেসর ড. মো: আবদুল বাসেত, জলজ সম্পদ ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান ড. মৃত্যুঞ্জয় কুন্ডু, মাৎস্য প্রযুক্তি ও মান নিয়ন্ত্রণ বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আবু সাঈদ, মৎস্য জীববিদ্যা ও কৌলিতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ মাহবুব ইকবালসহ প্রমূখ শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মৎস্য জীববিদ্যা ও কৌলিতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক শামীমা নাসরীন।

আপনার মন্তব্য

আলোচিত