নিজস্ব প্রতিবেদক

১৩ ফেব্রুয়ারি , ২০১৯ ১২:৫৪

লিডিং ইউনিভার্সিটিতে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

লিডিং ইউনিভার্সিটিতে ‘ইন্টারেক্টিভ টিচিং এন্ড লার্নিং’ (Interactive Teaching and Learning) শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

ইন্সটিটিউশনাল কোয়ালিটি এসিউরেন্স সেলের উদ্যোগে ১১ ফেব্রুয়ারি (সোমবার) দক্ষিণ সুরমার রাগীবনগরন্থ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী। অতিথি স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর উপাচার্য প্রফেসর মো. ড. গোলাম সাদ্দানি ফকির।

কর্মশালায় গেস্ট অব অনার হিসেবে লিডিং ইউনিভার্সিটির ট্রেজারার বনমালী ভৌমিক এবং বিশেষ অতিথি হিসেবে আধুনিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. এম. রকিব উদ্দিন, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মেজর (অব) মো. শাহ আলম, পিএসসি এবং পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোহাম্মদ মোস্তাক আহমেদ দীন উপস্থিত ছিলেন।

কর্মশালায় সভাপতিত্ব করেন লিডিং ইউনিভার্সিটির ইন্সটিটিউশনাল কোয়ালিটি এ্যাসিউরেন্স সেল এর পরিচালক এবং ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক মো. রেজাউল করিম।

প্রধান অতিথির বক্তব্যে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, শিক্ষাদানে সঠিক পদ্ধতির ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ। পাঠদানের উপর আজকের এ কর্মশালা থেকে বিভিন্ন দিক নির্দেশনা শিক্ষক এবং শিক্ষার্থীদের ইন্টারেক্টিভ টিচিং এন্ড লার্নিং বিষয়ে সহায়ক ভূমিকা রাখবে।

লিডিং ইউনিভার্সিটি মানসম্পন্ন শিক্ষা ও গবেষণা কার্যক্রম অব্যাহত রয়েছে এবং উত্তরোত্তর উন্নতি করছে। আজকের এ কর্মশালা থেকে প্রাপ্ত দিক নির্দেশনা এ উন্নয়নকে আরো গতিশীল করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি এ কর্মশালার আয়োজন করার জন্য আইকিউএসি এবং গেস্ট স্পিকারকে বিশেষভাবে ধন্যবাদ জানান।

শিক্ষার্থীদের পাঠদান গ্রহণের বুদ্ধিমত্তার বিভিন্ন মাত্রা বিবেচনা করে পাঠদান প্রয়োজন উল্লেখ করেন গেস্ট স্পীকার প্রফেসর মো. ড. গোলাম সাদ্দানি ফকির বলেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষকদের দায়িত্ব অনেক। তিনি আজকের এ কর্মশালা সঠিক কারিকুলাম প্রণয়নে ফলপ্রসূ হবে বলেও আশা করেন। কর্মশালায় স্বাগত বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মেজর (অব) মো. শাহ আলম, পিএসসি। 

কর্মশালার সার্বিক তত্ত্বাবধানে ছিলেন লিডিং ইউনিভার্সিটির ইন্সটিটিউশনাল কোয়ালিটি এ্যাসিউরেন্স সেল এর অতিরিক্ত পরিচালক সহযোগী অধ্যাপক স্থপতি রাজন দাস।

এছাড়াও কর্মশালায় লিডিং ইউনিভার্সিটির বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ অংশগ্রহণ করেন।

আপনার মন্তব্য

আলোচিত