সিলেটটুডে ডেস্ক

২০ মার্চ, ২০১৯ ১৪:৪২

শাবিতে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের ১ম সম্মেলন ও নবীন বরণ

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট শাবিপ্রবি শাখার ১ম সম্মেলন ও নবীনবরণ মঙ্গলবার (১৯ মার্চ) শাহজালালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। এদিন বিকাল চারটায় বিশ্ববিদ্যালয় অর্জুনতলায় জাতীয় সংগীত ও জাতীয় পতাকা এবং সংগঠনের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে সম্মেলনের উদ্বোধন করা হয়।

উদ্বোধন ঘোষণা করেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী) এর কেন্দ্রীয় কার্যপরিচালনা কমিটির সদস্য ও সিলেট জেলা পার্টি কমিটির আহ্বায়ক কমরেড উজ্জ্বল রায়। এরপর সংগঠনের কেন্দ্রীয় নেতৃত্ব, বর্তমান ও প্রাক্তন নেতৃত্বের মিলনে সম্মেলনের উদ্বোধনী র‍্যালি অনুষ্ঠিত হয়।

বিকাল পাঁচটায় মিনি অডিটোরিয়াম এ নবীনবরণ ও সম্মেলন এর মূল কার্যক্রম অনুষ্ঠিত হয়। সংগঠনের বিদায়ী আহ্বায়ক প্রসেনজিৎ রুদ্রের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নাজিরুল আযম বিশ্বাস এর পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন ১ম সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক মু.মঈনুদ্দিন মিয়া, সংগঠন শাবিপ্রবি ছাত্র ফ্রন্টের ৬ষ্ঠ কমিটির সাবেক আহ্বায়ক ও বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র সিলেট জেলার আহ্বায়ক তামান্না আহমেদ, ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় সভাপতি মাসুদ রানা, বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় কার্য পরিচালনা কমিটির সদস্য ও পার্টি সিলেট জেলার আহ্বায়ক কমরেড উজ্জ্বল রায় প্রমুখ।

নবীন শিক্ষার্থীদের মধ্য থেকে এসময় বক্তব্য রাখেন পদার্থবিজ্ঞান বিভাগের শাহরিয়ার আবেদীন।

আলোচনা সভায় জাতীয় পরিস্থিতি ও ক্যাম্পাসের “পিপিপি-হেকেপ” ও ইউজিসি’র ২০ বছর মেয়াদী কৌশলপত্র এর মাধ্যমে ক্রমান্বয়ে যে বাণিজ্যিকীকরণ চলছে তা নিয়ে আলোচনা করেন। শিক্ষার বাণিজ্যিকীকরণের বিরুদ্ধে অতীতে যেরকম সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট রুখে দাঁড়িয়েছে সেই ইতিহাসও তুলে ধরা হয়। বক্তারা প্রশাসনের প্রতি অবিলম্বে কেন্দ্রীয় ও হল ছাত্র সংসদ নির্বাচন এবং ক্যাম্পাসে শিক্ষার্থীদের গণতান্ত্রিক অধিকার ও মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করার আহ্বান জানান।  আলোচনা সভা শেষে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি মাসুদ রানা ১০ম কমিটি ঘোষণা করেন।

কমিটির সদস্যবৃন্দরা হলেন: নাজিরুল আযম বিশ্বাস (সভাপতি), মো. তৌহিদুজ্জামান (সহ সভাপতি), মোহাম্মদ মিয়া (সাধারণ সম্পাদক), ইউশা রশিদ ইফাজ (সাংগঠনিক সম্পাদক), মো. রাজু শেখ (অর্থ সম্পাদক), মোঃ তানভীর রহমান (দপ্তর সম্পাদক), স্বপ্নিল দাস রাজন (প্রচার ও প্রকাশনা সম্পাদক), পার্থ দেবনাথ (পাঠাগার সম্পাদক), মোহাম্মদ মুস্তাকিম হক (স্কুল বিষয়ক সম্পাদক) ও  সদস্য এম কে মুনিম, মো. রাসেল মিয়া, মো. বোরহান হাসান।

কমিটি ঘোষণা শেষে নবীনদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান ও নাটক "লাশের দেশ" মঞ্চায়ন করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত