শাবি প্রতিনিধি

৩১ মার্চ, ২০১৯ ১৩:২৭

শাবিতে বঙ্গবন্ধু হলের শিক্ষার্থীদের বিক্ষোভ

হলে খাবারের মান উন্নীতকরণ, বিশুদ্ধ পানির সরবারহসহ নয়টি দাবি নিয়ে বিক্ষোভ করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের আবাসিক ছাত্ররা। পরে হল প্রাধ্যক্ষ সমস্যাগুলোর সমাধানের আশ্বাস দিলে আন্দোলন প্রত্যাহার করে নেয় শিক্ষার্থীরা।

শনিবার (৩০ মার্চ) রাত আটটা থেকে সাড়ে দশটা পর্যন্ত এ বিক্ষোভ চলে।

প্রত্যক্ষদর্শী সূত্র জানা যায়, হলের ডাইনিংয়ে বেশ কিছুদিন যাবত খাবারের মানের উন্নতি আশ্বাসেই সীমাবদ্ধ থাকায় এ ঘটনা ঘটে। সেই সাথে আরো কিছু বিষয়ে শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিল। রাত আটটার দিকে হলের ডাইনিংয়ে তালা ঝুলিয়ে হল গেইটে এসে বিক্ষোভ করে শিক্ষার্থীরা।

দাবিগুলোর মধ্যে রয়েছে- হলে বিশুদ্ধ পানির ফিল্টার স্থাপন, ক্যান্টিন ও ডাইনিংয়ের মালিক পরিবর্তন করে খাবারের মান উন্নীতকরণ, ওয়াশরুম পরিস্কার নিয়মিতকরণ, হল থেকে পুলিশ সরিয়ে তা রিডিং রুমকরণ, খেলাধুলার সামগ্রী বৃদ্ধিকরণ, হলে স্টেশনারি দোকানের ব্যবস্থাকরণ ও দায়িত্বশীল প্রভোস্ট নিয়োগ।

সূত্র জানায়, হলের ডাইনিং পরিচালক আলীর বিরুদ্ধে বেশ কিছু অভিযোগ রয়েছে। তার মধ্যে খাবারে পোকা, নিম্নমানের চাল খাওয়ানো, একদিনের খাবার আরেকদিন সরবরাহ। অন্য দিকে ক্যান্টিনে খাবারের দাম বেশী থাকলেও সবসময় অপরিস্কার থাকে এই ক্যান্টিন।

অন্য দিকে শাহপরান হলে নিয়মিত ওয়াশরুম পরিস্কার হলেও এই হলের প্রতিটি ওয়াশরুম পরিস্কারে তেমন কোনো উদ্যোগ নেই কর্তৃপক্ষের। এমনকি এই হলের সুইপাররা সবসময় কাজে ফাঁকি দেন বলে অভিযোগ শিক্ষার্থীদের।

শিক্ষার্থীদের বিক্ষোভের প্রেক্ষিতে হলে আসেন হল প্রভোস্ট অধ্যাপক ড. এস এম হাসান জাকিরুল ইসলাম। তিনি শিক্ষার্থীদের শান্ত করার চেষ্টা করলে শিক্ষার্থীরা তার সামনে আরো বিক্ষোভ করেন। পরে দাবি মেনে নেয়ার আশ্বাস দিলে শান্ত হন শিক্ষার্থীরা।

এ বিষয়ে হল প্রভোস্ট অধ্যাপক ড. হাসান জাকিরুল ইসলাম বলেন, আমি সার্বিক বিষয়ে ভিসি স্যারের সাথে কথা বলেছি। হলে পানির ফিল্টার দুই-একদিনের মধ্যেই লাগানো হবে। এছাড়া আপাতত ডাইনিং মালিককে সরিয়ে দেয়া হয়েছে। আমরা শীঘ্রই নতুন ডাইনিং মালিক এখানে নিয়োগ দিবো।

শিক্ষার্থীদের হলে রিডিং রুম বর্ধিতকরণের পাশাপাশি ক্রীড়া সামগ্রীও প্রদান করা হবে বলে জানান তিনি।

তিনি বলেন, পরিস্কার পরিচ্ছন্নতার বিষয়ে সুইপারদের তদারকিতে আরো কঠোর হবে হল প্রশাসন।

আপনার মন্তব্য

আলোচিত