সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

২০ আগস্ট, ২০১৯ ১৭:১৬

বঙ্গবন্ধুর শাহাদাতবার্ষিকীতে মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে আলোচনা সভা

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২০ আগস্ট) সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের সিটি ক্যাম্পাসে অধ্যাপক এম হাবিবুর রহমান লাইব্রেরি হলে এই সভা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক শিব প্রসাদ সেনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য দেন বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী। আলোচনা সভার মুখ্য আলোচক ছিলেন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক নন্দলাল শর্মা। বক্তব্য দেন কোষাধ্যক্ষ এবং মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সুরেশ রঞ্জন বসাক, বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. নজরুল হক চৌধুরী।

প্রধান অতিথি ড. তৌফিক রহমান চৌধুরী বলেন, ‘বাংলা, বাঙালি, বঙ্গবন্ধুÑএক ও অভিন্ন। বঙ্গবন্ধু শুধু হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালিই নন, তিনি বাঙালির ইতিহাসের শ্রেষ্ঠ মানুষও। বঙ্গবন্ধুর জন্ম না হলে বাঙালি জাতি শুধুমাত্র ইতিহাসের পাতাতেই লিপিবদ্ধ থাকতো।’

তিনি বলেন, ‘বঙ্গবন্ধুকে হত্যা করে কিছু সংখ্যক মোনাফেক ঘাতক যে অপরাধ করেছে, শুধু তাদেরকে শাস্তি দিলেই বাংলাদেশ কলঙ্কমুক্ত হয়ে যাবে তা কিন্তু নয়। আজ যারা তার আদর্শকে শেষ করে দেওয়ার অপচেষ্টায় লিপ্ত, তাদেরকেও চিহ্নিত করে শাস্তির আওতায় আনতে হবে। তবেই কলঙ্কমুক্ত হবে বাংলাদেশ।’ বঙ্গবন্ধুকে দলীয় সংকীর্ণতার ঊর্ধ্বে রেখে তার আদর্শকে জানতে ও ছড়িয়ে দিতে বিশ্ববিদ্যালয় পর্যায়ে আরো বেশি গবেষণার প্রতি গুরুত্বারোপ করেন তৌফিক চৌধুরী।

সভায় বক্তারা বলেন, ‘নিজ দেশের মানুষের হাতেই বঙ্গবন্ধু প্রাণ হারিয়েছেন, ‘এটাই সবচেয়ে বড় দুর্ভাগ্য। তাকে হত্যার পেছনে যে বা যারা ইন্ধন দিয়েছে, তাদেরকেও চিহ্নিত করে বিচারের আওতায় আনতে হবে।’

শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌস ও যুবরাজ রায় পাভেলের সঞ্চালনায় সভায় উপস্থিত ছিলেন বোর্ড অব ট্রাস্টিজের ভাইস চেয়ারম্যান তানভীর এম ও রহমান চৌধুরী, পরিচালক (সাধারণ প্রশাসন) তারেক ইসলাম, ডেপুটি রেজিস্ট্রার মিহির কান্তি চৌধুরী ও লোকমান আহমদ চৌধুরী, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক খন্দকার মকসুদ আহমদ এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রধান, শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত