রাবি প্রতিনিধি

১৪ সেপ্টেম্বর, ২০১৯ ২০:৫৪

রাবিতে ওয়েসিস ফাউন্ডেশন’র যাত্রা শুরু

বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছু দরিদ্র শিক্ষার্থীদেরকে বিনামূল্যে প্রস্তুতি নেয়ার সেবা দেয়ার লক্ষ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যাত্রা শুরু করেছে স্বেচ্ছাসেবী সংগঠন ওয়েসিস ফাউন্ডেশন।

শনিবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে রবীন্দ্রনাথ ঠাকুর কলাভবনের একটি কক্ষে ‘শিক্ষায় সেবায় মানবতায়, সমাজ গড়বো দৃঢ়তায় ’ এই স্লোগানকে সামনে রেখে সংগঠনটির উদ্বোধন হয়।

অনুষ্ঠানে রাবি প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমান, ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু, সমাজকর্ম বিভাগের অধ্যাপক সাদেকুল আরেফিন মাতিন, হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. রুকসানা বেগম উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সমাজকর্ম বিভাগের অধ্যাপক ছাদেকুল আরেফিন বলেন, যে উদ্দেশ্য নিয়ে এ সংগঠন প্রতিষ্ঠিত হতে যাচ্ছে প্রতিভা, প্রতিশ্রুতি, প্রতিফলন এবং শিক্ষাবান্ধব ও কল্যাণমূলক সেবায় সমাজ গঠন করা। বিশ্ববিদ্যালয়ে অর্ধশতাধিক সংগঠন আছে স্বেচ্ছাসেবী যার অধিকাংশই নিষ্ক্রিয়। আমরা আশা করি এ স্বেচ্ছাসেবী সংগঠন গঠনমূলক শিক্ষায় সমাজ আলোকিত করবে এবং সচেতন করবে।

দরিদ্র শিক্ষার্থীদের জন্য এমন উদ্যোগ প্রশংসনীয় মন্তব্য করে ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু বলেন, এ সংগঠন যেভাবে সৎ ও মহৎ উদ্দেশ্য নিয়ে যাত্রা শুরু করেছে তা সফল করার জন্য দরকার কার্যকরী ভূমিকা পালন করা। সংগঠনের সদস্যদের উদ্দেশ্যে তিনি আরো বলেন, যে যেখানে থাকো না কেন দেশ, জাতি ও সমাজের জন্য কিছু করো। তোমাদের মেধা মনন ও দক্ষতা দিয়ে দেশ ও জাতির জন্য কাজ করতে হবে। আমরা তোমাদের পাশে আছি।

প্রধান অতিথির বক্তব্যে প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমান বলেন, স্বেচ্ছাসেবী কাজ সবাই করতে চাই না । আমরা আশা করি এ স্বেচ্ছাসেবীমূলক সংগঠনটি শিক্ষাবান্ধব কাজের পাশাপাশি মাদক, ছিনতাই ও জুয়া এ সকল অপরাধমূলক কাজে প্রতিরোধ গড়ে তুলবে । তিনি আরো বলেন, এ সংগঠন যতদিন থাকবে ততদিন আমরা এ সংগঠনের পাশে থাকবো।

সংগঠনটির কর্ণধার আরেফিন মেহেদী বলেন, শিক্ষা সবার মৌলিক অধিকার। প্রত্যেকে তার মেধা চর্চার অধিকার রাখে। অর্থ ও দারিদ্রের কাছে হার মেনে যাতে কেউ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে না পারে এমন যেন না হয় তাই এ উদ্যোগ। আশা করি সবাই পাশে থেকে এ কাজে সহযোগিতা করবেন।

উল্লেখ্য, ওয়েসিস ফাউন্ডেশন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থীর নিয়ে গড়ে ওঠা স্বেচ্ছাসেবী একটি সংগঠন। কয়েকজন শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছু দরিদ্র শিক্ষার্থীদেরকে বিনামূল্যে প্রস্তুতি নেয়ার সেবা দেয়ার লক্ষ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী এই উদ্যোগ গ্রহণ করে।



আপনার মন্তব্য

আলোচিত