শাবি প্রতিনিধি

২৫ অক্টোবর, ২০১৯ ১৫:০৪

শাবির ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বে ৪২ শিক্ষার্থী

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়বে ৪২ জন শিক্ষার্থী।

আগামীকাল শনিবার (২৬ অক্টোবর) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, এ শিক্ষা প্রতিষ্ঠানে ‘এ’ ও ‘বি’ এই দুই ইউনিটে ১ হাজার ৭০৩টি আসন রয়েছে। যার বিপরীতে আবেদন জমা হয়েছে ৭০ হাজার ৫৪৩টি।

আরও জানা যায়, ‘এ’ ইউনিটে ৬১৩ টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ২৭ হাজার ৩৯টি এবং ‘বি’ ইউনিটে ৯৯০ টি আসনের বিপরীতে আবেদন করেছেন মোট ৪৩ হাজার ৫০৪ জন পরীক্ষার্থী।

এদিকে ‘বি’ ইউনিটের  বি১ ইউনিটে আবেদন করেছেন ৪০ হাজার ৫৪১ জন ও বি২ ইউনিটে আবেদন করেছেন ২ হাজার ৯৬৩ জন শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের ১ হাজার ৭০৩টি আসনের মধ্যে মুক্তিযাদ্ধোর সন্তান (২৮), ক্ষুদ্র নৃ-গোষ্ঠী/জাতিসত্ত্বা/হরিজন-দলিত (২৮), প্রতিবন্ধী (১৪), চা শ্রমিক (৪), পোষ্য (২০) এবং বিকেএসপি কোটায় (৬) জনের জন্য ১০০টি আসন সংরক্ষিত রয়েছে।

শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ জানান, প্রতিবছরের মতো এবারো বহু নির্বাচনী পদ্ধতিতে ৭০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়াও শিক্ষার্থীদের জিপিএ’র উপর থাকছে সর্বোচ্চ ৩০ নম্বর। এদিকে বহু নির্বাচনী প্রশ্নের উত্তর দেয়ার জন্য ১ ঘণ্টা ৩০ মিনিট সময় পাবেন ভর্তিচ্ছুরা।

তিনি আরও জানান, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে ও তা সম্পন্ন করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত