বুধবার, , ১২ ডিসেম্বর ২০১৮ ইং

বিনোদন ডেস্ক

১০ মার্চ, ২০১৫ ২৩:৫৫

দেশভাগ নিয়ে সৃজিতের নতুন ছবি 'রাজকাহিনী'

১৯৪৭ এর দেশভাগ এই উপমহাদেশের ইতিহাসে সবচেয়ে বিয়োগান্তক ঘটনাগুলোর একটি। সেই ঐতিহাসিক প্রেক্ষাপটকে নিয়েই ওপার বাংলার বিখ্যাত চিত্র পরিচালক সৃজিত মুখোপধ্যায় নির্মান করেছেন তাঁর নতুন ছবি 'রাজকাহিনী' ।
“নতুন প্রজন্ম জানে না দেশভাগের কাহিনি। তাদের কাছে পার্টিশন মানে ‘ঠাকুমার ঝুলি’। আর যারা জানে তাঁরা কতটা মনে রেখেছে সেই সময়ের কথা? তা নিয়ে সন্দিহান রয়েছে পরিচালকের” আর সেই কারণেই সৃজিতের অষ্টম ছবির বিষয়বস্তু হয়ে দাঁড়িয়েছে ‘টাইমস অফ পার্টিশন’।


সৃজিতের নতুন ছবি ‘রাজকাহিনি’তে রয়েছে দুই বাংলার তারকার মেলা। তাই যারা এই ছবিটি থেকে গ্ল্যামারময় ট্যাগ দিচ্ছেন তাঁদের কাছে অবশ্য তথ্য হচ্ছে বড় তারকাদের ব্যতিক্রমি অভিনয় শৈলীই বের করে এনেছেন তিনি । কাজেই নিছক গ্ল্যামার নয়, বরং বলা ভালো তারকাদের ভেঙেচুড়ে, তাঁদের অভিনয়-সত্ত্বাকে একে বারে নিংড়ে নিতে চান পরিচালক। আর এই কথাটি যে কতটা সত্য, ছবির ফাস্টলুক সামনে আসতেই তার প্রমাণ মিলল হাড়ে হাড়ে। সম্প্রতি সামনে এসেছে সৃজিতের নতুন ছবির আট নায়িকা ও নায়কের রূপ। আর প্রত্যেকেই তাঁদের চিরাচরিত ইমেজ ভেঙে একেবারে অন্য রূপে ধরা দিয়েছেন সৃজিতের ক্যামেরায়।

‘মাই বিগেস্ট ফিল্ম’ গলায় আত্মবিশ্বাস চলকে পড়ছে পরিচালকের। আর এই আত্মবিশ্বাসের পিছনে রয়েছে তাঁর কাস্টের ব্যাপ্তি। ‘রাজকাহিনি’র প্রেক্ষাপট দেশভাগ। তাই ১৯৪৭-এর সময়ের ভিত্তিতে একের পর পরিচালকে সাজাতে হয়েছে চরিত্র গুলি। আর ফাস্টলুক দেখে নি:সন্দেহে বলা যায় এই কাজে সফল সৃজিত।

এই ছবিরে অভিনয় করতে দেখা যাবে ঋতুপর্না সেনগুপ্ত, আবির চট্টোপাধ্যায়, জয়া আহসান যীশু সেনগুপ্ত,  কাঞ্চন মল্লিক, ইন্দনীল ঘোষ, নাইজেল আকারা, প্রিয়াঙ্কা, পার্নো, সোহিনী, সুদীপ্তা, সায়নি, ত্রিধা, ঋদ্ধিমা, জয়া, কৌশিক।
তবে ছবির চরিত্র সম্পর্কে এখনও মুখ খুলতে নারাজ পরিচালক। শুধু জানিয়েছেন, “ সব অভিনেতা ও অভিনেত্রীর ক্ষেত্রে এটা হবে ‘রোল অফ লাইভটাইম’।

আপনার মন্তব্য

আলোচিত