বিনোদন ডেস্ক

২৪ এপ্রিল, ২০১৫ ০২:১০

দাদু ঋত্বিক ঘটককে নিয়ে কাজ করতে চাই : পরমব্রত

মতি নন্দীর ‘জলের ঘূর্ণী ও বক বক শব্দ’ গল্প অবলম্বনে অনিমেষ আইচ নির্মাণ করছেন ‘ভয়ঙ্কর সুন্দর’। ছবিতে অভিনয় করছেন ওপার বাংলার অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়। মহরত অনুষ্ঠানেই কথা হয় তার সাথে-

 

এই প্রথম এ দেশের চলচ্চিত্রে অভিনয় করছেন...

এ দেশে বেশ কয়েকবার অভিনয়ের প্রস্তাব পেয়েছি। কিন্তু আমার মনের মতো গল্প তারা দেখাতে পারেনি। যারা খ্যাপাটে, যারা নিজের শিল্পসত্তাকে একটু অন্য রকম জায়গা থেকে ভাবেন, তাদের সঙ্গে কাজ করতে ভালো লাগে। অনিমেষ আইচের মধ্যে সে ধরনের পাগলামো, খ্যাপাটেপনা আছে। আমি জানি, ও যেটা বানাবে, সেটা ওর অনুভূতির জায়গা থেকেই বানাবে; সেজন্যই আর না করিনি। গল্পটি আমার ভীষণ পছন্দ হয়েছে। এটাই মূল কারণ।

 

বাংলাদেশের চলচ্চিত্রে অভিনয়ের আগ্রহ কীভাবে?

ভাষার কারণটি প্রধান। যেখানে যে ভাষায়ই কাজ করি না কেন, আমার সবকিছুর শিকড় বাংলায়। আমি সবসময় ভাবি, বাড়ির পাশে আমার আরেকটা বাড়ি আছে। সেটা বাংলাদেশ। আমি এ ভাষায়ই স্বপ্ন দেখি, বাঁচি। সে কারণে এ দেশের চলচ্চিত্রে কাজ করতে আগ্রহী হয়েছি।

 

দুই বাংলার চলচ্চিত্রের এগিয়ে যাওয়া প্রসঙ্গে...

দুই বাংলার চলচ্চিত্রকে একযোগে কাজ করতেই হবে। সময়ের চাহিদায় এর প্রয়োজনীয়তাটা বাড়ছে। সরাসরি বললে, ব্যবসায়িক দিক থেকে বাংলাদেশ চলচ্চিত্রের বড় একটি বাজার। আর হূদয়ের দিক থেকে বললে, এটি খুব মনোরম একটি জায়গা।

 

এ দেশের চলচ্চিত্রে নিয়মিত হবেন?

আমার সমসাময়িক অভিনেতারা দুই বাংলার যৌথ প্রযোজনার চলচ্চিত্রে কাজ করছেন। আমি ও ধরনের চলচ্চিত্রে কাজ করব না। আমার প্রজন্মের আমিই প্রথম, যে কিনা পুরোপুরি বাংলাদেশী প্রজেক্টে কাজ করতে চলেছি। ভালো গল্প, ভালো পরিচালক পেলে নিয়মিত কাজ করব।

 

তাহলে যৌথ প্রযোজনার চলচ্চিত্রে কাজ করবেন না?

নিশ্চয়ই করব। অবশ্যই করতে চাই। আমি নিজেই যৌথ প্রযোজনার ছবি নির্মাণ করতে চাই। যে ধাঁচের ছবি করতে আমি আগ্রহী, সেটা পেলে যৌথ প্রযোজনার চলচ্চিত্রে কাজ করার ইচ্ছা, আগ্রহ দুটোই আছে।

 

বাংলাদেশে ভারতীয় ছবি আমদানি প্রসঙ্গে...

এটা গুরুত্বপূর্ণ একটি ইস্যু। এ বাংলা ও বাংলার নানা নিয়ম-কানুন আছে। তবে একপক্ষীয়ভাবে কিছু ঘটুক, সেটা চাই না।

 

বাংলাদেশের চলচ্চিত্র সম্পর্কে আপনার ধারণা, অভিজ্ঞতা...

আমরা এতটাই কাছাকাছি যে, চিন্তার যাতায়াত নিয়মিত হতেই থাকে। ফলে এ বাংলার ছবির সঙ্গে পরিচয় আছে। এ দেশের চলচ্চিত্রের সম্ভাবনা আছে। সঠিকভাবে পরিকল্পনামাফিক তাকে কাজে লাগাতে হবে।

 

ওপার বাংলার শক্তিমান কোনো নির্মাতাকে নিয়ে কাজের পরিকল্পনা আছে?

ঋত্বিক ঘটক মানে আমার দাদুকে নিয়ে কাজ করার ব্যাপারটা মাথায় আছে। দীর্ঘদিন ধরেই আমি বিষয়টি নিয়ে ভাবছি। তাকে নিয়ে কাজ করবই।

আপনার মন্তব্য

আলোচিত