বিনোদন ডেস্ক

০১ জানুয়ারি, ২০১৯ ১১:৫৯

প্রয়াত অভিনেতা কাদের খান

হিন্দি চলচ্চিত্রের প্রখ্যাত অভিনেতা কাদের খান (৮১) মারা গেছেন।

মঙ্গলবার (১ জানুয়ারি) কানাডার একটি হাসপাতালে তিনি মৃত্যুবরণ করন।

বার্তা সংস্থা পিটিআইকে তার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন ছেলে সরফরাজ খান। স্ত্রী শশিতাকে নিয়ে সরফরাজ খান কানাডায় আছেন। কাদের খানও দীর্ঘদিন ধরেই তাদের কাছে ছিলেন।

বার্ধক্যজনিত নানা সমস্যার পাশাপাশি শেষ দিকে কাদের খান শ্বাসকষ্টেও ভুগছিলেন। দুই দিন আগে জানা যায়, তার অবস্থা আশঙ্কাজনক। গুরুতর অসুস্থ অবস্থায় সম্প্রতি তাকে কানাডার একটি হাসপাতালে ভর্তি করা হয়। যতক্ষণ জ্ঞান ছিল, ততক্ষণ চোখের ইশারায় যোগাযোগ করলেও কথা বলতে পারছিলেন না।

চিকিৎসকেরা তাকে দ্রুত নিবিড় পর্যবেক্ষণে নেওয়ার পরামর্শ দেন। এ সময় তার নিউমোনিয়া ধরা পড়ে। তাকে কৃত্রিম উপায়ে অক্সিজেন দেওয়া হচ্ছিল।

আগেই জানা গেছে, কাদের খান অনেক দিন থেকেই প্রোগ্রেসিভ সুপ্রানিউক্লিয়ার পলসিতে (পিএসপি) ভুগেছিলেন। এ সমস্যায় রোগীরা স্বাভাবিক ভারসাম্য ও স্মৃতি হারিয়ে ফেলেন। ২০১৭ সালে তার হাঁটুতে একটি অস্ত্রোপচার করা হয়েছিল। পিএসপির কারণে তিনি বাক্‌শক্তি হারিয়ে ফেলেন।

রোববার রাতে ভারতীয় কয়েকটি সংবাদমাধ্যম থেকে জানা যায়, কাদের খান মারা গেছেন। এরপর সামাজিক যোগাযোগমাধ্যমে রাতভর অনেক ভক্ত আর সাধারণ দর্শক বলিউডের এই বরেণ্য অভিনেতাকে স্মরণ করে বিভিন্ন স্ট্যাটাস দেন। সামাজিক যোগাযোগমাধ্যমে তাকে শ্রদ্ধা জানানোর হিড়িক পড়ে যায়।

খবরটি নিশ্চিত হওয়ার জন্য বার্তা সংস্থা পিটিআই থেকে সরফরাজ খানের সঙ্গে যোগাযোগ করা হয়। তখন বাবাকে নিয়ে এ ধরনের খবর প্রচার হওয়ায় তিনি বিরক্তি প্রকাশ করেন।

তিনি জানান, খবরটা মিথ্যা। পুরোটাই গুজব। হাসপাতালে চিকিৎসকদের একটি দল তার বাবার শারীরিক পরিস্থিতির ওপর ২৪ ঘণ্টা খেয়াল রাখছে। তবে কাদের খানের অবস্থা সংকটজনক।

কাদের খানের জন্ম আফগানিস্তানের রাজধানী কাবুলে। বলিউডে ৩০০ ছবিতে অভিনয় করেছেন তিনি। ২৫০টি ছবির সংলাপ লিখেছেন। রাজেশ খান্না অভিনীত ‘দাগ’ ছবি দিয়ে ১৯৭৩ সালে বলিউডে অভিনয়জীবন শুরু করেন কাদের খান।

আপনার মন্তব্য

আলোচিত