বুধবার, ১৭ জুলাই ২০১৯ ইং

নিজস্ব প্রতিবেদক

২০ মার্চ, ২০১৯ ১৬:১১

ইয়াশফিনের ক্লিন সিটির চ্যালেঞ্জ!

ইয়াশফিন এনাম, বয়স পাঁচ হতে আরও মাস কয়েক বাকি। স্কুলে যায়। বাবা ডাক্তার, মা স্কুল শিক্ষিকা। এই বয়সে ইয়াশফিন ক্লিন সিটির চ্যালেঞ্জ দিয়েছে, নিজ এলাকার ময়লা পরিস্কারে বাবার সঙ্গে নিজে অংশ নিয়ে।

ইয়াশফিন সিলেট নগরের আনন্দনিকেতনের প্লে-গ্রুপে পড়ে। তার মা সৈয়দা মানসুরা এনাম একই স্কুলের লাইব্রেরি টিচার। ইয়াশফিনের মা জানান, প্রতিদিন স্কুলে যাওয়ার পথে রাস্তার পাশে ময়লা আবর্জনার স্তূপ দেখে তার নিয়মিত প্রশ্ন ছিল এত ময়লা কে ফেলে? কেন ফেলে? তার এমন প্রশ্নে বিব্রত হতে হয় মাঝেমাঝে, বলেন তিনি।

বুধবার দুপুরে নগরের সাগরদিঘিরপাড় এলাকার এই আবর্জনা পরিস্কারে বাবার সঙ্গে নামে ইয়াশফিন। তার বাবা ডা. এনামুল হক বলেন, সিটি করপোরেশনসহ সামাজিক বিভিন্ন সংস্থা ময়লা-আবর্জনা পরিস্কারে কাজ করছে ঠিক তবে আমাদের নিজস্ব উদ্যোগ থাকতে হবে। ছেলের আগ্রহে আসলে হুট করেই এই নেমে পড়া।

তিনি বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন জায়গায় ক্লিন সিটি, ক্লিন প্ল্যানেট শীর্ষক হ্যাশট্যাগ দেখা যায়, যা আমাদের সামাজিকভাবে সচেতন করছে। আমাদের ছোট্ট ইয়াশফিন তার বয়সের সীমাবদ্ধতা অতিক্রম করেও ক্লিন সিটির চ্যালেঞ্জ দিল তখন আমরা ত পারি এই চ্যালেঞ্জ গ্রহণ করতে!

আপনার মন্তব্য

আলোচিত