সিলেটটুডে ডেস্ক

২০ নভেম্বর, ২০১৫ ১৬:২৭

বিশ্ব সন্ত্রাসবাদ সূচকে সবার উপরে ইরাক, বাংলাদেশ ২৫তম

বিশ্বসন্ত্রাসবাদ সূচকে সবার উপরে রয়েছে ইরাক। এরপর আছে আফগানিস্তান, নাইজেরিয়া, পাকিস্তান ও সিরিয়া। আর এ তালিকায় বাংলাদেশের অবস্থান ২৫!

ওয়াশিংটনের ইন্সটিটিউট অব ইকনোমিক্স অ্যান্ড পিস নামের একটি সংস্থা গবেষণায় গ্লোবাল টেরোরিজম ইনডেক্সে এ তালিকা প্রকাশিত হয়েছে।

ওই ইনডেক্সে বাংলাদেশের অবস্থান ২৫ নম্বরে। আর বাংলাদেশকে পেছনে ফেলে বিশ্ব সন্ত্রাস ইনডেক্সে এগিয়ে গেছে পার্শ্ববর্তী দেশ ভারত। একই তালিকায় অনেক এগিয়ে পাকিস্তানও। ওয়াশিংটনের ইন্সটিটিউট অব ইকনোমিক্স অ্যান্ড পিস নামের একটি সংস্থা গবেষণা করে এই ফলাফল প্রকাশ করেছে।

২০১৫ সালের নভেম্বরের গ্লোবাল টেরোরিজম ইনডেক্সে বাংলাদেশের স্কোর ১০ এর মধ্যে ৫.৯২১। এই গ্লোবাল টেরোরিজম ইনডেক্সে ভারতের অবস্থান ছয়ে। ভারতের সন্ত্রাসবাদের স্কোর ৭.৭৪৭। আর পকিস্তান চারে, তাদের স্কোর ৯.০৬৫। ২৮ নম্বরে যুক্তরাজ্য, তাদের স্কোর ৫.৬১৩। এবং ৪.৬১৩ পেয়ে ৩৫ নম্বরে অবস্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

সন্ত্রাসবাদের তালিকায় এক নম্বরে রয়েছে ইরাক। তাদের স্কোর ১০ এ ১০। আর এর পরে রয়েছে আফগানিস্তান, নাইজেরিয়া, পাকিস্তান ও সিরিয়া।

মোট ১২৪টি দেশের মধ্যে সন্ত্রাসপ্রবণতার তালিকা প্রকাশ করা হয়। এই তালিকায় সবশেষ অবস্থানে রয়েছে জাম্বিয়া। তাদের স্কোর দশে শূন্য।

আপনার মন্তব্য

আলোচিত