নিজস্ব প্রতিবেদক

২৪ ফেব্রুয়ারি , ২০১৭ ০৩:২৫

সিলেটে আজ থেকে শুরু ‘লন্ডন ১৯৭১’ আলোকচিত্র প্রদর্শনী

ভিনদেশে বাঙালির আগুনঝরা দিনের গল্প নিয়ে আজ থেকে সিলেটে শুরু হচ্ছে ‘লন্ডন ১৯৭১’ শিরোনামে আলোকচিত্র প্রদর্শনী।

নগরীর রিকাবীবাজারস্থ মোহাম্মদ আলী জিমনেসিয়াম হলে চারদিনব্যাপী এ প্রদর্শনী চলবে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত। বিলেতে বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে বাংলা ও ইংরেজি সংবাদপত্রের কাটিং, পোস্টার, প্রচারপত্র ও ঐতিহাসিক ছবি নিয়ে এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

সংস্কৃতি মন্ত্রণালয় ও ব্রিটিশ কাউন্সিলের সহযোগিতায় এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। সকলের জন্য উন্মুক্ত এ প্রদর্শনী প্রতিদিন বিকেল ৩টায় শুরু হয়ে রাত ৮টায় শেষ হবে।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ৩ টায় প্রদর্শনীর উদ্বোধন করবেন প্রফেসর এমেরিটাস ড. এ কে আব্দুল মোমেন।

বিকেল ৪টায় ‘লন্ডন ১৯৭১ : মুক্তিযুদ্ধে বিলেতপ্রবাসী বাঙালির গৌরবগাথা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখবেন সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি ও বিলেতে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক। বিশেষ অতিথি হিসেবে থাকবেন অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জালাল আহমেদ, ব্রিটিশ কাউন্সিলের আর্ট ডিরেক্টর ক্যানড্যাল রবিনস, জামালপুর-৪ আসনের সাবেক সংসদ সদস্য ডা. মুরাদ হাসান। এতে আলোচক হিসেবে থাকবেন মদনমোহন কলেজের অধ্যক্ষ ড. আবুল ফতেহ্ ফাত্তাহ্, বাংলাদেশ স্টাডি ট্রাস্টের সাধারণ সম্পাদক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।

২৭ ফেব্রুয়ারি (সোমবার) বিকেল ৪টায় প্রদর্শনীর সমাপনী পর্ব অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিলেতে বাঙালির আগুনঝরা দিনের গল্প শোনাবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। এতে বিশেষ অতিথি থাকবেন সাবেক পররাষ্ট্র সচিব ও ১৯৭১ সনে লন্ডনে স্থাপিত বাংলাদেশ কূটনৈতিক মিশনের দ্বিতীয় সচিব মহিউদ্দিন আহমদ, বিলেতে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং দৈনিক মানবকন্ঠ পত্রিকার প্রধান সম্পাদক ও প্রকাশক জাকারিয়া চৌধুরী, ১৯৭১ সালে বিলেতে গঠিত স্টিয়ারিং কমিটি অব দ্য অ্যাকশন কমিটিস এর সদস্য প্রফেসর ড. কবীর চৌধুরী এবং সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব।

উদ্বোধনী ও সমাপনী দুটি অনুষ্ঠানেই স্বাগত বক্তব্য রাখবেন প্রজেক্ট লন্ডন ১৯৭১’র উদ্যোক্তা উজ্জ্বল দাশ এবং সভাপতিত্ব করবেন এই প্রজেক্টের চেয়ারম্যান ফজলুল কবীর তুহিন।

এরআগে গতবছরের ১৮-২০ আগস্ট বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা, ‘লন্ডন ১৯৭১’-এর প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

সিলেটে এই প্রদর্শনীর আয়োজন প্রসঙ্গে উদ্যোক্তা উজ্জ্বল দাশ বলেন, ১৯৭১ সালে বাংলাদেশের সমর্থনে অবদান রাখা বিলেত প্রবাসী ৯০% মানুষ ছিলেন সিলেট থেকে আসা প্রবাসী বাঙালি। লন্ডন-সিলেট এই দুই শহরের রয়েছে ঐতিহাসিক যোগসূত্র। নতুন প্রজন্মের কাছে সেই সময় বিলেতপ্রবাসী তাদের স্বজন, পূর্বসুরিদের বীরত্বগাঁথা তুলে ধরতে সিলেটে এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত