সিলেটটুডে ওয়েব ডেস্ক

০৭ আগস্ট, ২০১৬ ১৪:৫৪

ওজন বাড়লে কমে যায় মস্তিষ্কের ক্ষমতা

যে সকল মধ্যবয়সী মানুষের ওজন বেশি এবং স্থূলতার সমস্যায় ভুগছেন, তাদের মস্তিষ্ক বুড়িয়ে যাওয়ার প্রক্রিয়া দ্রুততর হয়। এক গবেষণা থেকে এ তথ্য জানানো হয়েছে।

হোয়াইট ম্যাটারের মাত্রা এবং সংযোগকারী বিভিন্ন টিস্যু মস্তিষ্কের বিভিন্ন অংশের মধ্যে সমন্বয় সাধন করে। পাতলা দেহের মধ্যবয়সীদের তুলনায় স্থূলকায় মানুষের মস্তিষ্কের এই সংযোগব্যবস্থা মোটেও সুবিধাজনক নয়।

নিউরোলজি অব এজিং জার্নালে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, মোটাদেহী ৪০ বছর বয়সী মানুষরা অন্যদের চেয়ে প্রায় ১ যুগ বেশি বুড়িয়ে যান।

ইউনিভার্সিটি অব ক্যামব্রিজের ডিপার্টমেন্ট অব সাইকিয়াট্রি বিভাগের বিজ্ঞানী লিসা রোনান জানান, মস্তিষ্কের বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে তার আকার কমে আসে। যাদের ওজন স্বাভাবিকের চেয়ে বেশি তাদের মস্তিষ্কের হোয়াইট ম্যাটারের পরিমাণ উল্লেখযোগ্য হারে কমতে থাকে।

তবে বিজ্ঞানীরা এখনো দুটো বিষয় নিয়ে চিন্তায় আছেন। ওজন বৃদ্ধির সঙ্গে মস্তিষ্কের পরিবর্তন ঘটে, নাকি হোয়াইট ম্যাটার কমে আসার কারণে ওজন বাড়ে, তা নিয়ে এখনো গবেষণা চলছে।

আরেক বিজ্ঞানী পল ফ্লেচার জানান, এই দুটো বিষয় কিভাবে একে অপরের সঙ্গে যুক্ত হচ্ছে তা বুঝে ওঠাটা জরুরি বিষয়। এ গবেষণা কাজে বিজ্ঞানীরা ২০-৮৭ বছর বয়সী ৫০০ মানুষের তথ্য বিশ্লেষণ করেন। যাদের ওজন বেশি, তাদের মস্তিষ্কে হোয়াইট ম্যাটার অনেক কম থাকে। আর এ পরিস্থিতি মধ্যবয়সীদের মধ্যে খুব বেশি দেখা যায়। এ কারণে এই বয়সী মোটা ও চিকন মানুষের আইকিউ মাত্রাতেও পার্থক্য দেখা দেয়।

ওয়েলকাম ট্রাস্ট-মেডিক্যাল রিসার্চ কাউন্সিল ইনস্টিটিউট অব মেটাবলিক সায়েন্স বিভাগের বিজ্ঞানীরা জানান, মস্তিষ্কের এ পরিবর্তনের ক্ষেত্রে ক্রিয়া-প্রতিক্রিয়া বিষয়ে এখনো আমরা পুরোপুরি সচেতন নই। বডি ম্যাস ইনডেক্স (বিএমআই) যাচাইয়ে বেশি ওজন এবং স্থূলতার ক্ষেত্রে এ গবেষণা পরিচালিত হয়েছে। এ গবেষণায় দুই ধরনের মানুষদের একই ক্যাটাগরিতে রাখা হয়।

সূত্র: এনডিটিভি

আপনার মন্তব্য

আলোচিত