সিলেটটুডে ডেস্ক

০৭ এপ্রিল, ২০১৭ ২১:৩৮

অলসতা উচ্চ বুদ্ধিমত্তার লক্ষণ!

অলস, অলস বলে সারাদিন বকাঝকা শুনতে হয় আপনাকে? এখন থেকে নাকে তেল দিয়ে ঘুমান। কারণ অলসরাই আসলে বেশি মেধাবী হয়। সাম্প্রতিক এক গবেষণায় এমনটাই দেখা গিয়েছে।

গবেষণা মতে, অধিক মেধাবী লোকজন তাদের কর্মঠ প্রতিপক্ষের তুলনায় বেশি সময় অলসতা করে কাটান। যুক্তরাষ্ট্রভিত্তিক একটি সংস্থার এই গবেষণায় আরো বলা হয়, উচ্চ আইকিউ সম্পন্ন মানুষেরা বেশিরভাগ সময় চিন্তার মধ্যে কাটান। এছাড়া এ ধরনের লোকেরা সহজে বিরক্তও হন না।

আর কর্মঠ লোকেরা তাদের মনকে প্রফুল্ল রাখতে দৈহিক শ্রমে নিজেদের নিয়োজিত রাখতে চায়। এজন্য তাদের চিন্তা করার সময় থাকে না এবং তারা দ্রুত বিরক্ত হয়ে পড়েন।

গবেষণাটি করেছেন ফ্লোরিডা গালফ কোস্ট ইউনিভার্সিটির গবেষকরা। ৩০ জন অধিক চিন্তাশীল ও ৩০ জন কম চিন্তাশীয় ব্যক্তির ওপর জরিপ চালিয়ে তারা এই সিদ্ধান্তে এসেছেন। তাদের দৈহিক কর্মকাণ্ড বোঝার জন্য প্রত্যেককে একটি করে এমন ডিভাইস দেয়া হয়েছে, যাতে তাদের গতিবিধি পর্যবেক্ষণ করা যায়।

এই ডিভাইস তাদের এক সপ্তাহ পরিয়ে রাখা হয়। এতে দেখা যায়, চিন্তাশীল দলটি কম চিন্তাশীল দলটির চেয়ে অনেক কম দৈহিক কর্মকাণ্ডে সম্পৃক্ত হন।

গবেষণাটি প্রকাশ করেছে চিকিৎসা বিষয়ক সাময়িকী ‘জার্নাল অব হেলথ সাইকোলজি’। গবেষণাকে ‘অত্যন্ত তাৎপর্যপূর্ণ’ আখ্যা দিয়েছে তারা।

গবেষকদের মতে, কম চিন্তাশীল লোকেরা সহজেই কোনো বিষয়ে বিরক্ত হয়ে যায়। এ কারণেই হয়তো তারা তাদের সময় দৈহিক কর্মকাণ্ডের মধ্য দিয়ে ব্যয় করে থাকে।

তবে অলসতাকেও নেতিবাচকভাবে দেখা হয়েছে গবেষণাটিতে। গবেষক ম্যাক এলোরি পরামর্শ দেন, কম কর্মঠ লোকজন যতই মেধাবী হোক, তাদের নিজেদের স্বাস্থ্যের জন্য দৈহিক পরিশ্রম বাড়ানো দরকার।

সূত্র: দ্য ইন্ডিপেনডেন্ট

আপনার মন্তব্য

আলোচিত