আজ সোমবার, , ২০ আগস্ট ২০১৮ ইং

সিলেটটুডে ডেস্ক

২৫ মে, ২০১৮ ১২:৫৭

ইফতারে পাকা আমের লাচ্ছি

মধু মাসের রসালো ফল আম। নানান পুষ্টিগুণে ভরা এই ফল। এটি খেতে যেমন সুস্বাদু তেমনি এর রয়েছে অনেক জাদুকরী স্বাস্থ্য উপকারিতা। আমে রয়েছে ভিটামিন ‘বি’ কমপ্লেক্স। এই ভিটামিন শরীরের স্নায়ুগুলোতে অক্সিজেনের সরবরাহ বাড়িয়ে দেয়। শরীরকে রাখে সতেজ। ঘুম আসতে সাহায্য করে।

আর পাকা আম খেতে পছন্দ করেন না এমন মানুষ বাংলাদেশে কমই আছেন। তাছাড়া রমজানে রসনা তৃপ্তিতে খাবারের তালিকায় আমের নাম থাকা খুবই সাধারণ বিষয়। বিশেষ করে এই গরমে ইফতারে পাকা আমের লাচ্ছি হতে পারে বেশ উপকারী।

আমাদের শরীরকে সুস্থ ও রোগমুক্ত রাখতে আমের কিছু উপকারিতা রয়েছে।  আম দামে সস্তা, খেতেও মজা। সেইসঙ্গে সতেজ বিধায় পুষ্টিগুণও অটুট থাকে এসব ফলে।

এদিকে চলছে পবিত্র রমজান। যে গরম চলছে তাতে এসব ফল দিনের রোযা শেষে ইফতারে তৃপ্তি, তৃষ্ণা ও খাদ্যগুণ সবকটিই মেটাতে সক্ষম। বিশেষ করে এই গরমে ইফতারে পাকা আমের লাচ্ছি হতে পারে বেশ উপকারী।

পাকা আমের লাচ্ছি তৈরির প্রক্রিয়া :

উপকরণ : পাকা আম-১টি (প্রয়োজনে বেশি নিতে পারেন), চিনি-১ টেবিল চামচ, মিষ্টি দই-১ কাপ, পেস্তা বাদাম- ২/৩টি (কুচি করা), এলাচ গুঁড়ো-১ চিমটি।

প্রস্তুতপ্রণালী : প্রথমে আম ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে আঁটি বের করে নিতে হবে। এরপর ব্লেন্ডারে আম ব্লেন্ড করে নিয়ে তা কাঁচের বাটিতে ঢেলে রাখুন। এবার দই, চিনি আর বরফ কুচি একসঙ্গে ব্লেন্ড করে নিন। এরপর দইয়ের মিশ্রণে আম ঢেলে আরও একবার ব্লেন্ড করে নিন। এবার গ্লাসে নিয়ে এলাচ গুঁড়ো ও পেস্তা বাদাম ছড়িয়ে দিন।

আপনার মন্তব্য

আলোচিত