বুধবার, , ১২ ডিসেম্বর ২০১৮ ইং

অনলাইন ডেস্ক

১০ অক্টোবর, ২০১৮ ১৮:৩৫

অ্যাভাকাডো খাদকদের জন্য মাথাপিছু ৩০০ ডলার!

প্রতিদিন অ্যাভাকাডো খাওয়ার জন্য মাথাপিছু ৩০০ ডলার করে দেবেন গবেষকরা। নিঃসন্দেহে ফলপ্রেমীদের জন্য বিষয়টি সুসংবাদ।

আদতে বিষয়টি হচ্ছে, অ্যাভাকাডো ওজন কমাতে সাহায্য করে কি না, সেজন্য একটি গবেষণা করা হচ্ছে। আর এই গবেষণাটিতে অংশগ্রহণকারী আভাকাডো খাদকদের দেওয়া হবে অর্থ। তবে শর্ত একটাই, প্রতিদিন আভাকাডো খেতে হবে, একটি দিনের জন্যও বাদ দেওয়া যাবে না।

একদিক থেকে চিন্তা করলে বিষয়টি মজার। কারণ, অ্যাভাকাডো এমন একটি ফল, যেটিতে অন্যান্য ফলের তুলনায় ফ্যাটের পরিমাণ বেশি থাকে।

টেকটাইমসের বরাতে জানা গেছে, মজার এই গবেষণাটি যৌথভাবে করছে লোমা লিন্ডা ইউনিভার্সিটি, পেন স্টেট ইউনিভার্সিটি, টাফটস ইউনিভার্সিটি এবং ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া। প্রতিটি বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে ২৫০ জন অংশগ্রহণকারী অংশ নেবেন।

গবেষক ড. জোয়ান সাবাটের বরাতে জানা গেছে, সব মিলিয়ে এক হাজার অংশগ্রহণকারী অংশ নেবেন। এতে দেখা হবে, প্রতিদিন অ্যাভাকাডো গ্রহণের অভ্যাস মানুষের ওজন কমাতে সাহায্য করে কিনা। ধারনা করা হচ্ছে, অ্যাভাকাডো মানুষের পেটের মেদ কমাতে সাহায্য করবে এবং এভাবেই এটি ওজন কমাতে ভূমিকা পালন করবে।

শর্ত অনুযায়ী, গবেষণায় অংশগ্রহণকারীদের বয়স ন্যূনতম ২৫ হতে হবে এবং পুরুষ অংশগ্রহণকারীদের কোমরের মাপ অন্তত ৪০ এবং নারী অংশগ্রহণকারীদের কোমরের মাপ হতে হবে ৩৫ ইঞ্চি। টানা ৬ মাস প্রতিদিন অ্যাভাকাডো খেতে হবে। দুটি ভাগে ভাগ করা হবে অংশগ্রহণকারীদের। দ্বিতীয় গ্রুপের অংশগ্রহণকারীদের প্রতি মাসের নির্দিষ্ট একটি সময়ে দুটি করে অ্যাভাকাডো খেতে হবে। এজন্য সম্মানী হিসেবে ৩০০ ডলার করে দেওয়া হবে প্রত্যেককে এবং বাড়তি হিসেবে তারা পাবেন ফ্রি এমআরআই ও হেলথ স্ক্রিনিং।   

সূত্র: ইন্ডিপেন্ডেন্ট নিউজ

আপনার মন্তব্য

আলোচিত