সিলেটটুডে ডেস্ক

১৫ নভেম্বর, ২০১৮ ১৯:১৯

যেসব অভ্যাসে ফুসফুস সুস্থ থাকবে

সারা বিশ্বে ফুসফুসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বাড়ছে। তাই সচেতনতা বাড়াতে নভেম্বর মাস জুড়ে ‘ফুসফুস ক্যান্সার সচেতনতা’ মাস পালন করা হয়। শুধু পুরুষ নয়, ফুসফুস ক্যান্সারে আক্রান্ত হতে পারেন নারীরাও। কিছু সচেতনতা, অভ্যাসের মাধ্যমে ফুসফুসের ক্যান্সার প্রতিরোধ করা যায়। যেমন-

ধূমপান ত্যাগ: এটা সবারই জানা, ধূমপারে সঙ্গে ফুসফুস ক্যান্সারের সম্পৃক্ততা রয়েছে। ধূমপান শুধু ফুসফুসের জন্যই ক্ষতিকর নয় বরং শরীরের পুরো সিস্টেম নষ্ট করার জন্য দায়ী। সিগারেটে থাকা টক্সিন ধূমপানের সঙ্গে সঙ্গে শরীরে প্রবেশ করে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এটা ফুসফুস ধ্বংস করে দেয়, শ্বাস নিতে কষ্ট হয়।


নিয়মিত ব্যায়াম: নিয়মিত কিছু ব্যায়াম করলে ফুসফুসের স্বাস্থ্য ভাল থাকে। ব্যায়ামের ফলে আপনার নিঃশ্বাস নেওয়া যত দ্রুততর এবং কঠিন হবে ততই আপনার ফুসফুস শক্তিশালী থাকবে।

দূষণ থেকে মুক্ত থাকা: বিভিন্ন দূষণ থেকে ফুসফুসের ক্ষতি হতে পারে। এ কারণে অতিরিক্ত ধোঁয়া এবং ট্যাফিকজ্যামযুক্ত এলাকা থেকে দূরে থাকার চেষ্টা করুন। বাড়িতে যাতে পর্যাপ্ত আলো-বাতাস থাকে সেদিকে লক্ষ্য রাখুন।

পর্যাপ্ত পানি পান: শরীরের অন্যান্য অংশের মতো কার্যকারিতা বজায় রাখতে ফুসফুসেরও পানির প্রয়োজন। পর্যাপ্ত পানি পান করলে ফুসফুসের কার্যকারিতা ঠিক থাকে।

বেশি হাসা: হাসি ফুসফুসের কার্যকারিতা বাড়ায়। এর মাধ্যমে শরীরে পর্যাপ্ত বাতাস ঢুকে ফুসফুস পরিষ্কার রাখতে সাহায্য করে। সূত্র: হিন্দুস্তান টাইমস


আপনার মন্তব্য

আলোচিত