সিলেট টুডে ডেস্ক

২৯ ডিসেম্বর, ২০১৪ ০২:০২

বাংলাদেশ চলবে চীন উন্নয়নের মডেলে প্রধানমন্ত্রীর ঘোষণা

চীন উন্নয়নের রোল মডেল

চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ঈ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার গণভবনে সাক্ষাৎ। ছবি: ফোকাস বাংলা



চীনের সঙ্গে কৌশলগত সম্পর্ক জোরদার করতে প্রয়াসী বাংলাদেশ সরকার উন্নয়ন মডেল হিসেবে নিয়ন্ত্রিত অর্থনীতির দেশ চীনকে অনুসরণ করবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরত চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ঈ  ২৮ ডিসেম্বর বিকেলে প্রধানমন্ত্রীর সাথে দেখা করতে গেলে বাংলাদেশের প্রধানমন্ত্রী এ ঘোষণা দেন। 


বাসস জানিয়েছে, বৈঠককালে প্রধানমন্ত্রী বাংলাদেশের বিভিন্ন খাতে বিনিয়োগের জন্য চীনা উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, চীনের উচিত বাংলাদেশে আরও বিনিয়োগ করা। উভয় দেশ দারিদ্র্য বিমোচনের লক্ষ্য অর্জনে পরস্পরকে সহযোগিতা করবে এবং সার্বিক আর্থসামাজিক উন্নয়ন নিশ্চিত করাসহ কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনে সহায়তা করবে। 


বাংলাদেশ এবং চীনের কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৪০ বছর পূর্তিতে বাংলাদেশ আশা করে চীনের রাষ্ট্রপতি বাংলাদেশ সফর করবেন। এই সফরে চীনের প্রেসিডেন্ট চট্টগ্রামে কর্নফুলী নদীর তলদেশে নির্মিতব্য টানেলের ভিত্তিপ্রস্তর স্থাপন  করবেন বলে আশা করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফররত চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ঈ বলেছেন, বাংলাদেশের উন্নয়নের চাহিদায় তার দেশ সব সময় পাশে থাকবে। তিনি বলেন, বাংলাদেশকে ২০২১ সালে একটি মধ্যম আয়ের এবং ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশে পরিণত করতে চীন সব ধরনের সহযোগিতা করবে।


তিনি আরও বলেন, বাংলাদেশ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলে আঞ্চলিক দেশগুলোর মধ্যে সহযোগিতা জোরদার করতে একটি সেতু হিসেবে কাজ করতে পারে। চীনা পররাষ্ট্রমন্ত্রী, এ অঞ্চলের শান্তি বজায় রাখার পাশাপাশি কাঙ্ক্ষিত উন্নয়ন অর্জনে বাংলাদেশ আরও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলে মনে করেন। 



ওয়াং ঈ বাংলাদেশ থেকে পাট ও পাটজাত সামগ্রী আমদানির ব্যাপারে আগ্রহ প্রকাশ করে বলেন, চীন কৃষি খাতে প্রযুক্তি-সহায়তাসহ বাংলাদেশকে উচ্চফলনশীল জাতের ধানের বীজ সরবরাহে প্রস্তুত।


এদিকে সফররত চীনা পররাষ্ট্রমন্ত্রী সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার সাথে সাক্ষাৎ করেছেন। সাক্ষাতে বেগম জিয়া খালেদা জিয়া বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপট, ৫ জানুয়ারির নির্বাচন ও সহিংসতা নিয়ে কথা বলেন।  জবাবে ওয়াং ঈ বলেন, চীন আশা করে বাংলাদেশের বড় দুটি রাজনৈতিক দল আলোচনা ও সংলাপের মাধ্যমে সব সমস্যার সমাধান করবে।






আপনার মন্তব্য

আলোচিত