সিলেটটুডে ডেস্ক

১৯ অক্টোবর, ২০১৫ ২২:৩৩

ফেসবুকে বাংলাদেশ সরকারের প্রশংসায় বার্নিকাট

বাংলাদেশে বসবাসরত বিদেশিদের নিরাপত্তা নিশ্চিতে সরকারের পদক্ষেপের প্রশংসা করেছেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট।

নারীর ক্ষমতায়ন ও সমাধিকার প্রয়োগ করে কিভাবে দেশের মেয়েদের শিক্ষা, স্বাস্থ্য, পুষ্টি, এবং কর্মসংস্থানে সমান সুযোগ লাভ করতে পারবে, কিভাবে আমরা মেয়েদের নেতৃত্বের ভূমিকা নিতে সাহায্য করতে পারি? আপনি নারীর ক্ষমতায়নের একটি জাতির উন্নয়নের বাড়ে বিশ্বাস করেন কি? এসব বিষয় নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের বাংলাদেশ রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট যুক্তরাষ্ট্র দূতাবাসের ফেসবুকের ভেরিফাইড পেজে সরাসরি কথা বলার এক পর্যায়ে বিদেশিদের নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে বাংলাদেশ সরকারের প্রশংসা করেন।

বার্নিকাট বলেন- “হুমকির মুখে বিদেশিদের নিরাপত্তা নিশ্চিতে সহযোগিতার অনুরোধে বাংলাদেশ সরকার ব্যাপকভাবে সাড়া দেওয়ায় আমরা কৃতজ্ঞ,”।

সোমবার (১৯ অক্টোবর) যুক্তরাষ্ট্র দূতাবাসের ফেসবুকের ভেরিফাইড পেজে পঁচিশ মিনিটের কথোপকথনে বার্নিকাট তুলে ধরেছেন নারীর ক্ষমতায়ন ও তৈরী পোশাক শিল্প-আরএমজি, সেক্টরে ভবিষ্যতে বাংলাদেশের উন্নতির কথা।

নারীর ক্ষমতায়ন বাংলাদেশকে পৃথিবীতে আরেকটি পরিচয় এনে দিয়েছে। নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে বাংলাদেশকে আজ অনেক দেশরই অনুসরণীয় বলে মনে করে।

এছাড়াও দুই বিদেশী হত্যা নিয়ে একটা প্রশ্নের উত্তরে তাদের স্টেটমেন্টের কথাই আবার বলা হয়েছে। বিদেশীদের নিরাপত্তার বিষয়টি সরকার যথেষ্ট আন্তরিকতার সাথে দেখছেন বলে কথোপকথনে মন্তব্য করেছেন মার্কিন রাষ্ট্রদূত।

সম্প্রতি দুই বিদেশি খুন হওয়ার পর বাংলাদেশে নাগরিকদের চলাফেরায় সতর্কতা জারি করে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ কয়েকটি পশ্চিমা দেশ। বিদেশিদের নিরাপত্তায় রাজধানীসহ সারাদেশে তৎপরতা বাড়ায় সরকার।

এরইমধ্যে যুক্তরাষ্ট্র শনিবার নতুন করে সতর্কতা জারি করে। বাংলাদেশে পশ্চিমাদের উপর সন্ত্রাসী হামলা হতে পারে বলে আগে যে সতর্কতা জারি করা হয়েছিল এখনও সে বিষয়ে ‘নির্ভরযোগ্য তথ্য’ রয়েছে বলে তাদের হালনাগাদ করা নিরাপত্তা বার্তায় বলা হয়।

পরদিন বাংলাদেশ নিয়ে যুক্তরাষ্ট্রের নীতির কঠোর সমালোচনা করে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় থাকার পুরোটার সময় যুক্তরাষ্ট্র একই আচরণ করে আসছে।

গত ২৮ সেপ্টেম্বর ঢাকায় ইতালির নাগরিক চেজারে তাভেল্লা হত্যাকাণ্ডের পর ৩ অক্টোবর রংপুরে খুন করা হয় জাপানের নাগরিক কুনিও হোশিকে।
দুটি ঘটনার পরই আইএস হত্যার দায় স্বীকার করে বলে খবর দেয় জঙ্গি তৎপরতা পর্যবেক্ষণকারী সংস্থা ‘সাইট ইন্টিলিজেন্স গ্রুপ’।

এই পরিস্থিতিতে হঠাৎ করে বাংলাদেশে জঙ্গি উত্থানের সম্ভাবনা নিয়ে নতুন করে আলোচনা শুরু হয়।

তবে ওই দুই খুনে আইএসের সংশ্লিষ্টতার কোনো প্রমাণ পাওয়া যায়নি জানিয়ে সরকার বলছে, বাংলাদেশে আইএস বা এ ধরনের কোনো জঙ্গি সংগঠনের তৎপরতা নেই।

আপনার মন্তব্য

আলোচিত