সিলেটটুডে ডেস্ক

২৮ নভেম্বর, ২০১৫ ১৪:৫১

দলীয় মনোনয়নের ক্ষমতা হাসিনা, এরশাদ ও শাহজাহানের হাতে

স্থানীয় সরকারের পৌরসভা নির্বাচনে প্রথমবারের মত দলীয় প্রতীকে অনুষ্ঠিতব্য নির্বাচনের দলের প্রার্থীদের মনোনয়ন দেওয়ার ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তিকে চূড়ান্ত করে নির্বাচন কমিশনে চিঠি দিয়েছে আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও বিএনপি।

আওয়ামী লীগ এ ক্ষমতা দলের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে রেখেছে। সংসদের বিরোধী দল জাতীয় পার্ট এ ক্ষমতা দিয়েছে দলের চেয়ারম্যান হুসেইন মোহাম্মদ এরশাদকে আর বিএনপির এ ক্ষমতা দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার হাতে না রেখে দায়িতে দিয়েছে বিএনপির যুগ্ম-মহাসচিব মোহাম্মদ শাহজাহানকে।

আওয়ামী লীগের এ বিষয় জানিয়ে নির্বাচন কমিশনকে (ইসি) একটি চিঠির অনুলিপি পৌঁছে দিয়েছেন আওয়ামী লীগের পৌরসভা নির্বাচনের সমন্বয় পরিষদের সদস্য রিয়াজুল করিম কাউসার।

জাতীয় পার্টির যুগ্ম-মহাসচিব নূরুল ইসলাম নুরুর নেতৃত্বে একটি প্রতিনিধি শনিবার দুপুরে নির্বাচন কমিশনের কার্যালয়ে এই চিঠি পৌঁছে দেন।

বিএনপির সহ-প্রচার সম্পাদক ইমরান সালেহ উদ্দিনের নেতৃত্বে ৫ সদস্যের প্রতিনিধি দল ইসি কার্যালয়ে গিয়ে এ চিঠি হস্তান্তর করে। দলে আরো ছিলেন, বিএনপির সহ-দপ্তর সম্পাদক আসাদুল করিম শাহীন, তাইফুল ইসলাম টিপু, স্বেচ্ছাসেবক দলের নেতা অধ্যাপক আমিনুল ইসলাম।


এদিকে, নির্বাচন কমিশনের উপ-সচিব মোকলেছুর রহমান সাংবাদিকদের বলেন, ‘নির্বাচন বিধি অনুয়ায়ী দলের পক্ষ থেকে কারা প্রার্থী মনোনয়ন দেবেন তার তালিকা কমিশনে জমা দিতে ২৯ নভেম্বর পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়েছে। এ পর্যন্ত ৫টি রাজনৈতিক দল তাদের পত্রের অনুলিপি জমা দিয়েছে। দলগুলো হলো- ইসলামী আন্দোলন বাংলাদেশ, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসাদ), বিএনপি, আওয়ামী লীগ এবং জাতীয় পার্টি।’

এদিকে স্থানীয় সরকারে প্রথমবারের মতো পৌর নির্বাচনে মেয়র পদে দলীয়ভাবে ভোট হচ্ছে। অবশ্য সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে আগের মতো নির্দলীয়ভাবে ভোট হবে। দলীয় মনোনয়নের বাইরে ১০০ ভোটারের সমর্থনসূচক তালিকা দিয়ে স্বতন্ত্র মেয়র প্রার্থী হতে পারবে আগ্রহীরা। তবে সাবেক মেয়রদের স্বতন্ত্র মেয়র পদে নির্বাচনে অংশ নিতে সমর্থন তালিকা দেয়ার প্রয়োজন নেই।

ঘোষিত তফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়ন দাখিলের শেষ সময় ৩ ডিসেম্বর। মনোনয়নপত্র যাছাই-বাছাই ৫ ও ৬ ডিসেম্বর এবং প্রত্যাহারের শেষ সময় ১৩ ডিসেম্বর। আগামী ৩০ ডিসেম্বর সারাদেশে ২৩৪ পৌরসভায় ভোট হবে।

আপনার মন্তব্য

আলোচিত