নিজস্ব প্রতিবেদক

২৩ এপ্রিল, ২০১৮ ১৯:৩৩

তারেকের পাসপোর্ট জমা দেওয়ার ‘প্রমাণ’ দিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী

লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পাসপোর্ট জমা দেওয়ার ‘প্রমাণ’ দিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তারেক রহমানের পাসপোর্ট জমা দিয়ে নাগরিকত্ব বর্জনের তথ্য প্রকাশ করার পর তাকে আইনি নোটিশ পাঠিয়েছিলেন বিএনপির ভারপ্রাপ্ত এ চেয়ারম্যান। ওই আইনি নোটিশ পাওয়ার কয়েক ঘণ্টার মাথায় সোমবার (২৩ এপ্রিল) পররাষ্ট্র প্রতিমন্ত্রী সামাজিক যোগাযোগ মাধ্যমে এ তথ্যপ্রমাণ উপস্থাপন করেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, যে তথ্য প্রমাণ তারা চেয়েছিলো, নীচে দেয়া হলো। এই তথ্য আমি ২০১৫ এবং ২০১৭ তেও দিয়েছি। এতদিন পর তারা এটাকে অসত্য বলছে কেন তা বোধগম্য নয়। শুধু তারেক রহমান নয়, তার স্ত্রী এবং কন্যার পাসপোর্টও যুক্তরাজ্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে তারা আমাদের হাইকমিশনে ফেরত দিয়েছে ২০১৪ সালে। পাসপোর্টগুলো এখন সেখানেই রাখা আছে।

এরআগে নোটিশের ঘটনা প্রকাশের পর সোমবার বিকেলে বাসায় সংবাদ সম্মেলন করেন শাহরিয়ার আলম। তিনি সেখানে বলেন, নোটিশ দেওয়ার কথা শুনে খুশি হয়েছেন। বিএনপির যে আইন-আদালতের প্রতি শ্রদ্ধা ও আস্থা আছে, সেটা জেনে ভালো লেগেছে। তিনি বলেন, নোটিশ পেলে জবাবের বিষয়টি দেখা হবে।

শাহরিয়ার আলম বলেন, ২০০৮ সালে তারেক রহমান পাসপোর্টের মেয়াদ বাড়ানোর আবেদন করেন। তখন মেয়াদ বাড়িয়ে ২০১৩ সালের ডিসেম্বর পর্যন্ত করা হয়। এরপর তিনি আর মেয়াদ বাড়ানোর আবেদন করেননি। ২০১৪ সালের ২ জুন তিনি যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সপরিবারে পাসপোর্ট জমা দেন। সেখান থেকে তা বাংলাদেশের হাইকমিশনে আসে।

তিনি বলেন, বিএনপির কেউ দেখতে চাইলে বা আইনগতভাবে কেউ চাইলে এ ব্যাপারে পদক্ষেপ নেওয়া হবে।

পাসপোর্ট জমা দেওয়ায় তারেক রহমানের নাগরিকত্ব কি থাকল না—এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, বিদেশে পাসপোর্ট ছাড়া থাকার বিষয়টি ভিন্ন। এখন তো তার কাছে বাংলাদেশের কোনো পরিচয়পত্র থাকল না। কেননা তার কাছে স্মার্ট পরিচয়পত্র নেই। ২০০৮ সালে এটি ছিল না। একমাত্র পরিচয়পত্র ছিল পাসপোর্ট। সেটিও তিনি জমা দিয়েছেন।

উল্লেখ্য, গত শনিবার (২১ এপ্রিল) যুক্তরাজ্য আওয়ামী লীগ আয়োজিত অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে সবুজ পাসপোর্ট জমা দিয়ে বাংলাদেশের নাগরিকত্ব বর্জন করেছেন। তিনি প্রশ্ন রেখে বলেন, ‘সেই তারেক রহমান কীভাবে বিএনপির ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করেন?’

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর এ বক্তব্যের পর বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী সোমবার সরকারকে চ্যালেঞ্জ করে বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান যদি বাংলাদেশি পাসপোর্ট লন্ডনের বাংলাদেশ হাইকমিশনে জমা দিয়ে থাকেন তাহলে সেটি দেখান। হাইকমিশন তো সরকারের অধীন, তাদের বলুন সেটি দেখাতে।

আপনার মন্তব্য

আলোচিত