সিলেটটুডে ডেস্ক

০১ অক্টোবর, ২০১৮ ১৬:৪৯

ড. কামালের ঐক্য প্রক্রিয়ার সমালোচনায় সেলিম

জাতীয় ঐক্য প্রক্রিয়ায় থাকা গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের সমালোচনা করেছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম। তিনি বলেছেন, দুঃশাসনের বিরুদ্ধে গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন আগেও একবার মাঠে নেমে সরে দাঁড়ান।

সোমবার (১ অক্টোবর) সকালে রাজধানীর পল্টনের মুক্তিভবনে ‘দ্বিদলীয় মেরুকরণের বাইরে বাম-গণতান্ত্রিক বিকল্প গড়ে তোলো’ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

বিকল্পধারা বাংলাদেশের সভাপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর যুক্তফ্রন্ট, গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন ও বিএনপিসহ ‘বৃহত্তর জাতীয় ঐক্য’ নামে একটি জোট গড়ার আলোচনা হচ্ছে। এই ঐক্য প্রক্রিয়ায় সরকারবিরোধী সব দলকে এক করার প্রচেষ্টা চালাচ্ছেন তারা।

এই ঐক্য সম্পর্কে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, ‘ড. কামাল হোসেন ২০০৬ সালেও হাওয়া ভবনের দুঃশাসনের বিরুদ্ধে একই কথা বলেছিলেন। আওয়ামী লীগের সঙ্গে এবং দরকার হলে শয়তানের সঙ্গে হাত মেলাতে চেয়েছিলেন। কিন্তু তারপরে তা আর হয়নি।’

আমরা এই জোট করি না, মন্তব্য করেন সিপিবির সভাপতি।

ঐক্য প্রক্রিয়ার সমালোচনা করে সিপিবি সভাপতি বলেন, তারা শুধু অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য দাবি উত্থাপন করেননি। তারা বিএনপির সঙ্গে জোট প্রক্রিয়াকে অগ্রসর করেছেন।

মুজাহিদুল ইসলাম সেলিম গত ২২ সেপ্টেম্বর মহানগর নাট্যমঞ্চে ঐক্য প্রক্রিয়ার নেতাদের নাগরিক সমাবেশ নিয়ে বলেন, হেফাজতের ঢাকা জেলার সাধারণ সম্পাদক সেই সমাবেশে অংশ নেন, যার নেতৃত্বে ২০১৩ সালে হেফাজতের তাণ্ডবের সময় সিপিবি অফিসে আগুন দেওয়া হয়।

মুজাহিদুল ইসলাম সেলিম ঐক্য প্রক্রিয়ার নেতাদের শুধু টেবিলে বসে দাবি উত্থাপন না করে রাজপথে নেমে আন্দোলন করার জন্য বলেন।

তিনি বলেন, ‘তারা যেসব দাবি করেছে, আমি আশা করব, এই দাবিতে তারা রাজপথে নামবে। প্রেসক্লাব থেকে শহীদ মিনার যাওয়ার পথে দুই ফুট এগিয়ে আবার ফিরে আসবে না।’

সিপিবি আওয়ামী লীগ বা বিএনপির সঙ্গে কোনো মেরুকরণে যাবে না বলে জানান দলটির সভাপতি। তিনি বলেন, ‘এক দুঃশাসন শেষ হলে আরেক দুঃশাসন এসে পড়ে। তিন দশক ধরে আমরা এই অবস্থায় আছি। এই দুঃশাসনের দুষ্টুচক্র ভাঙতে হবে।’

একাদশ সংসদ নির্বাচনে অংশ নেওয়া প্রসঙ্গে সিপিবির এ নেতা বলেন, পরিস্থিতি বুঝে তারা সিদ্ধান্ত নেবেন। তবে এখন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের দাবিতে তারা আন্দোলন করবেন।

তিনি আরও বলেন, প্রয়োজন হলে তারা নির্বাচন বয়কটও করতে পারেন, আবার অংশও নিতে পারেন। অংশ নিলে বামজোট ও প্রগতিশীল ব্যক্তিদের সঙ্গে নিয়ে তারা ৩০০ আসনে প্রার্থী দেবেন।

৫ অক্টোবর বেলা তিনটায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ ও লাল পতাকা মিছিল করবেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সিপিবির সাধারণ সম্পাদক মো. শাহ আলম। এতে আরও উপস্থিত ছিলেন সিপিবির প্রেসিডিয়াম সদস্য অনিরুদ্ধ দাশ, সহসাধারণ সম্পাদক কাজী সাজ্জাদ জহির চন্দন প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত