সিলেটটুডে ডেস্ক

২৯ অক্টোবর, ২০১৮ ০৮:০৪

ড. কামাল সংবিধান প্রণেতা নন

জাতীয় সংসদে ডেপুটি স্পিকার

ড. কামাল হোসেন সংবিধান প্রণেতা নন, তিনি সংবিধান প্রণয়ন কমিটির চেয়ারম্যান ছিলেন বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া। তিনি বলেন, ড. কামাল হোসেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনুকম্পায় সংবিধান প্রণয়ন কমিটির সভাপতি হয়েছিলেন। এই কমিটির ৩৪ জন সদস্য ছিলেন। সংবিধান প্রণয়নে ড. কামালের মতো কমিটির অন্য সদস্যদেরও ভূমিকা ছিল।

রোববার জাতীয় সংসদে অনির্ধারিত আলোচনায় এই বিষয়ে আলোচনার সূচনা করেন স্বতন্ত্র সাংসদ তাহজীব আলম সিদ্দিকী। তার আলোচনার সূত্র ধরে ডেপুটি স্পিকার এসব কথা বলেন।

তিনি বলেন, আমি বিষয়টি সংসদে রেকর্ড হিসেবে রাখতে চাই।

ডেপুটি স্পিকার বলেন, আপনারা অনেকেই তাকে (ড. কামালকে) সংবিধানের রচয়িতা বলে থাকেন। সেই বিষয়ে আজকে সংবিধান প্রণয়ন প্রতিবেদন পড়েছি। সংবিধান প্রণয়নে গণপরিষদে ৩৪ সদস্যের একটি কমিটি হয়েছিল। ড. কামালকে সেই ৩৪ সদস্য বিশিষ্ট কমিটির চেয়ারম্যান বানিয়েছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সুতরাং ড. কামাল যদি নিজে বলেন বা কেউ যদি তাকে বলার চেষ্টা করেন যে, তিনি সংবিধানের প্রণেতা, নো। আই ডোন্ট অ্যাকসেপ্ট ইট। দ্যা পিপল শুড নট অ্যাকসেপ্ট ইট, দিস পার্লামেন্ট শুড নট অ্যাকসেপ্ট ইট। হি ওয়াজ দ্য অনলি চেয়ারম্যান। সেখানে আরও ৩৪ জন লোক ছিলেন। তারাও মেম্বার ছিলেন। তাদেরও সেখানে অবদান আছে।

ডেপুটি স্পিকার আরও বলেন, ড. কামাল শুধু বঙ্গবন্ধুর অনুকস্পার কারণেই সেই কমিটির চেয়ারম্যান হতে পেরেছিলেন। চেয়ারম্যান অন্য কোনো ব্যারিস্টারও হতে পারতেন। অন্য কোনো সংসদ সদস্যও হতে পারতেন।

এরআগে তাহজীব আলম সিদ্দিকী বলেন, ঐক্যফ্রন্টের নামে নতুন রাজনৈতিক মেরুকরণ হয়েছে। তারা কেবল বিভ্রান্তিই ছড়াচ্ছে না, বরং তাদের কারণে দেশের রাজনীতিবিদদের সম্পর্কে একটি বিরূপ ও নেতিবাচক ধারণা তৈরি হচ্ছে।

ড. কামাল হোসেনকে ইঙ্গিত করে স্বতন্ত্র এই সাংসদ বলেন, একজন শ্রদ্ধাভাজন ব্যক্তিত্ব, যিনি সংবিধানের অন্যতম প্রণেতাও বটে। তিনি সারা জীবনের লালিত প্রগতিশীল, অসাম্প্রদায়িক ও উদারপন্থী রাজনৈতিক আদর্শ পরিত্যাগ করে ডানপন্থী মৌলবাদী, সাম্প্রদায়িক চেতনা লালনকারীদের সঙ্গে জোট বেঁধেছেন। শুধু রাষ্ট্রীয় ক্ষমতায় যাওয়ার জন্য নীতি আদর্শ, রাজনৈতিক ঐতিহ্য—কিছুই তাকে আর বেধে রাখতে পারছে না।

আপনার মন্তব্য

আলোচিত