সিলেটটুডে ডেস্ক

৩১ আগস্ট, ২০১৫ ১১:২৯

ফখরুলের জামিন আরও ৬ সপ্তাহ বাড়ল

নাশকতার আরও তিন মামলায় বিচারিক আদালতে আত্মসমর্পণের জন্য আরও ছয় সপ্তাহ সময় পেয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এর ফলে কার্যত আরও ছয় সপ্তাহ জামিনের সময় বাড়ল তার।

মির্জা ফখরুল চিকিৎসার জন্যে বর্তমানে নিউইয়র্ক রয়েছেন। জামিনে মুক্তি পাওয়ার পর গত ২৬ জুলাই চিকিৎসার জন্য সিঙ্গাপুরে যান মির্জা ফখরুল্। সেখান থেকে ১১ অগাস্ট তিনি যুক্তরাষ্ট্রে যান বলে জানিয়েছেন তার আইনজীবী লিওন।

মুক্তির আগে প্রায় ছয় মাস কারা তত্ত্বাবধানে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব।

ফখরুলের আইনজীবীদের করা এক আবেদন শুনে প্রধান বিচারপতি এস কে সিনাহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ সোমবার এই আদেশ দেয়।

গত ১৩ জুলাই আপিল বিভাগ স্বাস্থ্যগত অবস্থা বিবেচনা করে পল্টন থানার এই তিন মামলায় মির্জা ফখরুলকে হাই কোর্টের দেওয়া ছয় সপ্তাহের জামিন বহাল রাখে। জামিনের মেয়াদ শেষে ফখরুলকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়েছিল।

ওই মেয়াদ ফুরিয়ে আসায় আত্মসমর্পণের জন্য আদালতে আরও আট সপ্তাহ সময় দেওয়ার আবেদন করেন ফখরুলের আইনজীবী জয়নুল আবেদীন। গত ২৪ অগাস্ট চেম্বার আদালতে আবেদনটি শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেয়।

এর ধারাবাহিকতায় সোমবার আপিল বেঞ্চে এ বিষয়ে শুনানি হয়। শুনানিতে জয়নুল আবেদীনের সঙ্গে ছিলেন সগীর হোসেন লিওন। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত অ্যার্টনি জেনারেল মো. মোমতাজ উদ্দিন ফকির।

শুনানি শেষে আদালত আত্মসমর্পণের জন্য ফখরুলকে আরও ছয় সপ্তাহ সময় দেন। এর ফলে কার্যত তার জামিনের মেয়াদও আরও ছয় সপ্তাহ বাড়ল।

দশম জাতীয় সংসদ নির্বাচনের বর্ষপূর্তি ঘিরে বিএনপির আন্দোলনের মধ্যে গত ৬ জানুয়ারি জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের পর গ্রেপ্তার হন ফখরুল। এরপর নাশকতার সাতটি মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়।

এর মধ্যে পল্টন থানায় গাড়ি পোড়ানো, অগ্নিসংযোগ ও ককটেল বিস্ফোরণের এক মামলায় গত ১৬ এপ্রিল হাই কোর্ট থেকে ছয় মাসের জামিন পান মির্জা ফখরুল।

এরপর পল্টন থানার দুটি এবং মতিঝিল থানার এক মামলায় ১৮ জুন পুলিশ প্রতিবেদন দাখিল পর্যন্ত তাকে জামিন দেয় হাই কোর্ট। রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে গেলে সেখানেও ফখরুলের জামিন বহাল থাকে।

আর পল্টন থানার ওই তিন মামলায় গত ২১ জুন হাই কোর্ট রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ফখরুলের জামিন মঞ্জুর করে।

রাষ্ট্রপক্ষ এর বিরুদ্ধে আপিল বিভাগে গেলে আদালত পাঁচ সদস্যের একটি মেডিকেল বোর্ড করে ফখরুলের স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ দেয়।

সে অনুযায়ী পীরক্ষা করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আদালতে প্রতিবেদন দেয়। ১৩ জুলাই তিন মামলায় জামিন লাভের পর মির্জা ফখরুল চিকিৎসার জন্য সিঙ্গাপুর যান এবং সেখান থেকে নিউইয়র্ক পৌঁছান।

আপনার মন্তব্য

আলোচিত